২৬ জুন ২০২৪, বুধবার



কোঁকড়ানো চুলে মার্কিন নারীর বিশ্ব জয়

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || ০৯ এপ্রিল, ২০২৩, ১০:০৪ এএম
কোঁকড়ানো চুলে মার্কিন নারীর বিশ্ব জয়


কোঁকড়ানো চুলে বিশ্ব জয় করলেন মার্কিন নারী এভিন ডুগাস। যুক্তরাষ্ট্রের লুইসিয়ানার বাসিন্দা এই নারীর বয়স ৪৭ বছর। এখনো পর্যন্ত সবচেয়ে বড় আফ্রো বহন করে অর্থাৎ কালো, ঘন কোঁকড়ানো চুল দিয়ে গোটা বিশ্বকে মুগ্ধ করেছেন তিনি। 

৯৮৪ ইঞ্চি লম্বা, ১০ দশমিক ৪ ইঞ্চি চওড়া এবং ৫ দশমিক ৪১ ফুট ব্যাস পরিমাপ করার পর, এভিন ডুগাস আবারও বৃহত্তম আফ্রো’র জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙেছেন। রেকর্ড অনুসারে, দ্বিতীয়বার তিনি এই বিশ্ব রেকর্ড গড়লেন। এভিন যখন ২০১০ সালে প্রথম খেতাব অর্জন করেন, তখন তার আফ্রোটির পরিধি ছিল ৪ ফুট ৪ ইঞ্চি (১৩২ সেমি)। 

চুলের স্টাইল তৈরি করতে এভিনের ২৪ বছর সময় লেগেছে। কারণ, এভিন তার চুলকে প্রকৃতির ওপর ছেড়ে দিয়েছিলেন। ডুগাস বলেন, ‘কোঁকড়া চুলকে সোজা করতে গিয়ে আমি একাধিকবার বিপজ্জনক রাসায়নিক ব্যবহার করেছি। সেই রাসায়নিকগুলো এখন ক্যান্সারের কারণ এবং এগুলো নিয়ে বড় মামলা চলছে। তাই আমি আনন্দিত যে অনেক বছর আগে এগুলো ব্যবহার করা আমি ছেড়ে দিয়েছি।’

কৃত্রিমভাবে যত্নের পরিবর্তে ডুগাস এখন চুলে হট অয়েল ট্রিটমেন্ট করেন। শ্যাম্পু, কন্ডিশনার মাখার আগে চুলে মাখন দিতে শুরু করেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডজয়ী এই মার্কিন নারী বলছেন, ‘আমার চুলের প্রান্তগুলোর যত্ন নেওয়ার সময় আমি খুব সতর্কতা অবলম্বন করতাম। কারণ সেগুলো খুব সূক্ষ্ম ছিল।’ 

এদিকে, ডুগাসের আফ্রো নিয়ে মানুষের বিভিন্ন প্রতিক্রিয়া রয়েছে। কেউ কেউ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন, কেউ তাকিয়ে থেকেছেন, কেউ আবার চুল ধরে টানাটানি করেছেন। নিজের চুলে সমস্ত ভালোবাসা ও মনোযোগ ঢেলে দিয়ে বিশ্বের নজর কেড়ে নিয়েছেন এভিন ডুগাস।

ঢাকা বিজনেস/ছাবেদ/এইচ



আরো পড়ুন