২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

স্ত্রী কথায় কথায় রেগে গেলে কী করবেন

ঢাকা বিজনেস ডেস্ক || ১৯ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ পিএম
স্ত্রী কথায় কথায় রেগে গেলে কী করবেন


প্রেম বা দাম্পত্য জীবনে মান-অভিমানের পালা যেন শেষ হয় না। অনেক ক্ষেত্রেই আবার একজনের রাগ সবসময় তুঙ্গে থাকে। কিছু কিছু ক্ষেত্রে দুজনের রাগই ভয়ংকর রূপ নেয়। এতে সম্পর্কের সুতোয় টান পড়ে। 

অনেক জুটির ক্ষেত্রেই দেখা যায়, স্ত্রী কথায় কথায় রেগে যান। সময় অসময়ে মাথা গরম করে ফেলেন। অনেক সময় এই রাগ বিচ্ছেদের কারণও হয়ে ওঠে। তবে, স্বামী যদি কিছু উপায় অবলম্বন করেন, তাহলে স্ত্রীর রাগ কমাতে পারেন। 

আত্মসমর্পণ করা

স্ত্রী যখন রাগ করে থাকবে, তখন তার কাছে আত্মসমর্পণ করুন। আত্মসমর্পণই সবচেয়ে ভালো উপায়। আপনার স্ত্রী চিৎকার করলে সাময়িক সময়ের জন্য তাকে সম্মতি দিন। মাঝে মাঝে আপনার মাথা ঝাঁকান। প্রয়োজনে দীর্ঘশ্বাস ছেড়ে দিন। যার মাধ্যমে বোঝায় যে,  আপনি তার দৃষ্টিভঙ্গির কাছে আত্মসমর্পণ করেছেন।

যুক্তি দেখাবেন না

রাগের সময় কোনো যুক্তি তর্ক কাজে দেয় না। রাগান্বিত অবস্থায় মনে হয়,'আমি ঠিক, বাকি সব ভুল'। আপনার স্ত্রী যদি আপনার ওপর রাগ করে তাহলে স্বাভাবিকভাবেই সে আপনার পক্ষ নেবে না। নিজেকে বাঁচানোর পরিবর্তে আপনার স্ত্রীর দিকে লক্ষ্য করুন। নিজে ভুল করে থাকলে কখনো যুক্তি দেখাবেন না। স্ত্রী যখন রাগ দেখাবে তখন তাকে শান্ত হতে বলবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে।

মনে করবেন না যে আপনি ঠকছেন

নারীরা প্রায়ই রাগ করেন। আপনার স্ত্রী যদি রাগের মুহূর্তে আপনাকে আঘাত করেও কোনো কথা বলে তাহলে চুপ থাকুন। এ জন্য এ বিষয়টি নিয়ে মাথা ঘামাবেন না। যখন রাগ কমবে, তখন বিষয়টি বুঝিয়ে বলুন।

স্ত্রীর সফট কর্নার সম্পর্কে জানা

প্রত্যেক মানুষের মতো আপনার স্ত্রীরও একটি সফট কর্নার রয়েছে। সে বিষয়টি খেয়াল রাখুন। আপনি যদি এমন কোনো বড় ভুল করে ফেলেন, যা আপনার স্ত্রীর রাগের কারণ, তাহলে তার কাছে ক্ষমা চান। সে বিষয়ে খোলাখুলিভাবে কথা বলুন। আপনি যে ভুল করেছেন, তা যেন আপনার চেহারা দেখে বোঝা যায়। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন