২০ অক্টোবর ২০২৪, রবিবার



সারোগেসি নিষিদ্ধ করতে আইন পাস ইতালিতে

ঢাকা বিজনেস ডেস্ক || ১৭ অক্টোবর, ২০২৪, ১২:১০ পিএম
সারোগেসি নিষিদ্ধ করতে আইন পাস ইতালিতে


সামাজিকভাবে রক্ষণশীল এজেন্ডার অংশ হিসেবে সারোগেসির মাধ্যমে সন্তান ধারণের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে ইতালি। সারোগেসির মাধ্যমে সন্তান ধারণের জন্য বিদেশে যাওয়া দম্পতিদের ভ্রমণ নিষিদ্ধ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বুধবার (১৬ অক্টোবর) ইতালির সিনেটে ৮৪ ভোটে ৫৮ ভোটে এ সংক্রান্ত একটি আইন পাস হয়।

সাধারণত সারোগেসির মাধ্যমে সন্তান ধারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মতো বৈধ জায়গাগুলিকে বেছে নেয় ইতালিয়ানরা। তবে এবার এই বিষয়ে কঠোর হচ্ছে ইতালি সরকার। যারা এই আইন ভঙ্গ করবে তাদের দুই বছরের জেল ও ১ মিলিয়ন পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সারোগেসি পদ্ধতিটি সাধারণত ব্যবহার করে থাকেন নিঃসন্তান দম্পতিরা। তবে বর্তমানে এলজিবিটি দম্পতি ও সমলিঙ্গের সম্পর্কে জড়ানো অনেকেই এই পদ্ধতি অবলম্বন করছেন। এবার তাদের বিরুদ্ধেই এই কঠোর আইন পাস করেছে ইতালি সরকার।

ইতালিতে যখন জন্মহার হ্রাস পাচ্ছে, তখন এই আইনের বিরোধীতা করছেন অনেকেই। কেননা, এই আইনের ফলে আগামীতে পিতামাতা হওয়া আরও কঠিন হয়ে পড়বে ইতালিতে। নতুন এই আইন পাসের পর ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে এলজিবিটি। এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে তারা।

বিক্ষোভে এলজিবিটি কর্মী ফ্রাঙ্কো গ্রিলিনি বলেছেন, ‘যদি কারো সন্তান থাকে তবে তাকে একটি পদক দেওয়া উচিত। সেখানে এর পরিবর্তে আপনাকে জেলে পাঠানো হচ্ছে... যদি আপনার ঐতিহ্যগত পদ্ধতিতে সন্তান না হয়, তখন। এটি একটি দানবীয় আইন। পৃথিবীর কোনো দেশেই এমন কিছু নেই।’

এদিকে ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি সামাজিকভাবে রক্ষণশীল এজেন্ডার অংশ হিসেবে এই আইন পাস করেছেন। যেখানে তিনি নিজেকে একজন খ্রিস্টান মা হিসাবে বর্ণনা করেছেন এবং বিশ্বাস করেন যে শিশুদের শুধুমাত্র একজন পুরুষ এবং একজন মহিলার দ্বারা বেড়ে ওঠা উচিত।

মেলোনি এর আগেও এলজিবিটি দম্পতিদের জড়িত সারোগেসির বিরুদ্ধে কথা বলেছিল এবং এলজিবিটি-বিরোধী বক্তব্য ছিল তার নির্বাচনী প্রচারের একটি মূল বৈশিষ্ট্য। মেলোনি সারোগেসিকে ‘একটি জঘন্য সমাজের প্রতীক হিসাবে বর্ণনা করেছেন যা ইচ্ছাকে অধিকারের সাথে বিভ্রান্ত করে এবং অর্থ দিয়ে ঈশ্বরকে প্রতিস্থাপন করে।’



আরো পড়ুন