২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন 'অতিশি'

আন্তর্জাতিক ডেস্ক || ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:০৯ পিএম
দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন 'অতিশি'


ভারতের রাজধানী নয়াদিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন আম আদমি পার্টির (আপ) মন্ত্রী অতীশি। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলের দিকে দিল্লির গভর্নর ভি কে সাক্সেনার সাথে বৈঠকের পর অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগ করার কথা রয়েছে। তার পদত্যাগের পর পর দিল্লির মন্ত্রী অতীশি মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেবেন।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, দিল্লির মুখ্যমন্ত্রীর পদে বসতে চলেছেন অতিশি মারলেনা। আম আদমি পার্টির আইনপ্রণেতাদের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। কেজরিওয়ালই অতিশির নাম প্রস্তাব করেন বলে জানা গেছে। এতোদিন দিল্লির শিক্ষামন্ত্রী ছিলেন অতিশি। পাশাপাশি গণপূর্ত ও রাজস্ব দপ্তর ছিল তাঁর হাতে।

এর আগে গত রোববার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। দলীয় সভায় আম আদমি পার্টির কর্মীদের তিনি বলেন, ‘দুই দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চলেছি। মানুষ রায় না দেওয়া পর্যন্ত আমি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব না। আইনি আদালত থেকে ন্যায়বিচার পেয়েছি, এখন জনতার আদালত থেকে ন্যায়বিচার পেতে চাই।’

৬ মাস কারাবন্দী থাকার পর গত শুক্রবার জামিন পান দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। ভারতের সুপ্রিম কোর্ট তাঁর জামিন মঞ্জুর করেন।

আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেপ্তার হয়েছিলেন কেজরিওয়াল। সেই মামলায় আগেই জামিন পেয়েছিলেন। তবে মামলায় নিম্ন আদালতে জামিন পাওয়ার সঙ্গে সঙ্গেই সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হন কেজরিওয়াল। এর পরিপ্রেক্ষিতে জামিন চেয়ে আবেদন জানিয়েছিলেন আম আদমি পার্টির এই নেতা।

জামিন চেয়ে প্রথমে কেজরিওয়াল দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে মামলা যায়। গত ৫ সেপ্টেম্বর শুনানি শেষে রায় স্থগিত রাখা হয়েছিল। অবশেষে গত শুক্রবার জামিন পান কেজরিওয়াল।



আরো পড়ুন