২৬ জুন ২০২৪, বুধবার



রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র: ১৬ দিনেও উদ্ধার হয়নি কয়লার মেশিন

বাগেরহাট সংবাদ-দাতা || ৩০ জানুয়ারী, ২০২৩, ১১:৩১ পিএম
রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র: ১৬ দিনেও উদ্ধার হয়নি কয়লার মেশিন


দীর্ঘ ১৬ দিন পরও উদ্ধার হয়নি রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র থেকে চুরি হওয়া ৪৭ লাখ টাকার কয়লা পরীক্ষাকরণ (মান যাচাইকরণ) মেশিন। ধরা পড়েনি চোরও।  পুলিশ বলছে, চুরি হওয়া মেশিন উদ্ধারে অভিযান চলছে। সন্দেহভাজন ব্যক্তিদের জিজ্ঞাসাবাদও করা হচ্ছে

গত ১৪ জানুয়ারি রাতে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র থেকে কয়লা পরীক্ষাকরণ মেশিন চুরি হয়ে যায়। ১৫ জানুয়ারি পর্যন্ত যন্ত্রটি খুঁজে না পেয়ে চুরির বিষয়টি নিশ্চিত হয় কর্তৃপক্ষ। এরপর মেশিন উদ্ধারে ১৬ জানুয়ারি রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের (সিকিউরিটি ও প্রশাসন) মো. অলিউল্লাহ বাদী হয়ে রামপাল থানায় একটি মামলা করেন।

এরপর গত ১৬ দিনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৬-এর সদস্যরা কয়েক দফায় অভিযান চালিয়ে ২০ সন্দেহভাজনকে আটক করেন। এসময় তাদের কাছ থেকে অর্ধকোটি টাকার মালপত্র উদ্ধার করা হয়। এছাড়া গত ৯ মাসে তাপবিদ্যুৎ কেন্দ্রের দায়িত্বে থাকা আনসার সদস্যরা ৩৩ জন চোরকে আটক করেন। তাদের কাছ থেকে ৫৩ লাখ টাকার মালপত্রও উদ্ধার করেন।

জানা  গেছে, রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তায় আনসার ব্যাটালিয়ন সদস্য রয়েছেন ১৫০ জন। সাধারণ আনসার রয়েছেন ৩০ জন। পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন ১৭ জন। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠান ভেল-এর সিকিউরিটি কর্মী রয়েছেন ৭৮ জন। জেরিন সিকিউরিটি সার্ভিসের সদস্য রয়েছেন ১৮ জন। মোট নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ২৯৩ জন। 

বাগেরহাটের রামপাল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শামসুদ্দিন বলেন, ‘তাপবিদ্যুৎকেন্দ্র থেকে চুরি হওয়া মেশিন উদ্ধারে অভিযান অব্যাহত আছে। চুরির ঘটনা উদ্ঘাটনে সন্দেহভাজন ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্তের স্বার্থে কারও নাম বলতে না পারলেও শিগগিরেই সুখরব দিতে পারবো।’

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি সকাল থেকে কয়লার অভাবে উৎপাদন বন্ধ হয়ে যায় বাংলাদেশ-ইন্ডিয়া পার্টনারশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের। যা রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র নামে পরিচিত।  

/বাপ্পা/ঢাকা বিজনেস/এনই/ 




আরো পড়ুন