২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



ইতালি উপকূলে নৌকা ডুবে নিখোঁজ কমপক্ষে ২১

ঢাকা বিজনেস ডেস্ক || ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:৩৯ এএম
ইতালি উপকূলে নৌকা ডুবে নিখোঁজ কমপক্ষে ২১


ইতালির লাম্পেদুসা দ্বীপের কাছে একটি নৌকা ডুবে অন্তত ২১ জন মানুষ নিখোঁজ হয়েছেন। তাদের উদ্ধার করতে তল্লাশি অভিযান শুরু করেছে উদ্ধারকারী দল। কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলা হয়েছে, লাম্পেদুসার দক্ষিণ-পশ্চিম থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দূরে একটি অর্ধ ডুবন্দ নৌকা থেকে বেঁচে যাওয়া মানুষজনকে উদ্ধার করা হয়েছে। তারা সবাই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার নাগরিক।

ইতালিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর প্রধান চিয়ারা কার্ডোলেটি এক্স-এ লিখেছেন, জীবিতরা সংকটজনক অবস্থায় ছিলেন। তারা সমুদ্রে আত্মীয় স্বজনদের হারিয়েছেন।

জীবিত ব্যক্তিরা উদ্ধারকারীদের জানিয়েছেন, তারা গত রোববার লিবিয়া থেকে রওনা হন। নৌকায় মোট ২৮ জন মানুষ ছিলেন। আবহাওয়া উত্তাল হওয়ায় তাদের মধ্যে তিন শিশুসহ ২১ জন সাগরে পড়ে যান।

ইতালির কোস্ট গার্ড জানিয়েছে, জীবিতদের ল্যাম্পেডুসায় নিয়ে যাওয়া হয়েছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে নৌ ও বিমান ইউনিট মোতায়েন করা হয়েছে।

মধ্য ভূমধ্যসাগর বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী অভিবাসন রুটের মধ্যে একটি। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের তথ্য অনুসারে, গত বছর এই পথ পাড়ি দিতে গিয়ে আড়াই হাজারের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। আর এই বছর এখন পর্যন্ত এক হাজার ৪৭ জন নিহত বা নিখোঁজ হয়েছে।

এ ছাড়া ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২৪ সালে এ পর্যন্ত ৪৩ হাজারের বেশি অভিবাসী ইতালিতে পৌঁছেছেন। তবে এই সংখ্যাটা আগের বছরগুলোর তুলনায় অনেক কম।



আরো পড়ুন