২৬ জুন ২০২৪, বুধবার



পদ্মা সেতুতে পরীক্ষামূলক রেল চলবে ৪ এপ্রিল

শরীয়তপুর সংবাদদাতা || ২৯ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম
পদ্মা সেতুতে পরীক্ষামূলক রেল চলবে ৪ এপ্রিল


পদ্মা সেতুতে পাথরবিহীন ৬ দশমিক ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে। বুধবার (২৯ মার্চ) বিকাল ৫টায় শেষ হয়। এর মাধ্যমে সম্পন্ন হলো রেলপথের কাজ, যুক্ত হলো আরেকটি বড় অর্জন। এবার মাওয়া থেকে ভাঙা পর্যন্ত পদ্মা সেতু অতিক্রম করে ৪২ কিলোমিটার পরীক্ষামূলকভাবে বিশেষ রেল চলবে ৪ এপ্রিল।

বুধবার (২৯ মার্চ) বিকালে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সরেজমিনে দেখা যায়, সেতুর নিচতলাজুড়েই এখন পাথরবিহীন রেললাইন। নতুন নির্মাণ করা ৭ মিটার ছাড়া পুরো সেতুতেই রেল চলতে পারছে। আর উপরতলায় চলছে যানবাহন।

সেতুর ২৫ নম্বর খুঁটির কাছে ৫ নম্বর মুভমেন্ট জয়েন্টের জন্য চীন থেকে নিয়ে আসা সবশেষ স্লিপারটি স্থাপনের পর চলে কংক্রিটিং প্রস্তুতি। পদ্মার এপার-ওপারকে রেলপথে যুক্ত করতে দেশি-বিদেশি প্রকৌশলীরা চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষার পরই বিকালে শুরু হয় ঢালাই। 

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, ‌‘এটি বাঙালির আরেক স্বপ্নজয়। কাজের গুণগতমানকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই রেললাইন স্থাপন সম্পন্ন হয়েছে। এখন পরবর্তী ধাপের যাবতীয় ফিনিশিং কাজও দ্রুত সময়ে মধ্যেই শেষ হবে।’

প্রকল্প পরিচালক-পিডি মো. আফজাল হোসেন বলেন, ‘মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত পদ্মা সেতু অতিক্রম করে ৪২ কিলোমিটার পরীক্ষামূলক রেল চলবে ৪ এপ্রিল। চলতি বছরের শেষের দিকেই ঢাকা থেকে ভাঙা রেল চলাচলের আশা প্রকল্প পরিচালকের।’

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন