১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

যেসব কারণে কপারটেকের মুনাফা তলানীতে

মোহাম্মদ তারেকুজ্জামান || ২৯ জানুয়ারী, ২০২৩, ১১:৩১ পিএম
যেসব কারণে কপারটেকের মুনাফা তলানীতে


পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কপারটেক ইন্ডাস্ট্রিজের মুনাফা তলানীতে গিয়ে ঠেকেছে। এজন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণকে দায়ী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কোম্পানিটির এই বেহাল দশা কবে নাগাদ উত্তরণ ঘটবে সেব্যাপারে কোম্পানি কর্তৃপক্ষ কোনো দিক নির্দেশনা দেয়নি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, চলতি (২০২২-২০২৩) অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২০২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২২ টাকা। এর আগের বছর যা ছিল ০.৮২ টাকা। অর্থাৎ ইপিএস কমেছে ০.৬ টাকা। এই হিসাবে ৭৩.১৭ শতাংশ। 

এদিকে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০২২) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ০.০৫ টাকা। এর আগের বছর একই সময়ে যা ছিলো০.৫১ টাকা। অর্থাৎ ইপিএস কমেছে ০.৪৬ টাকা। এই হিসাবে ৯০.১৯ শতাংশ। এছাড়া, গতবছরের প্রথমার্ধের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) কমেছে ১.১৯ টাকা। অর্থাৎ ৫৯.২০ শতাংশ।

কোম্পানি-সূত্রে জানা গেছে, দেশব্যাপী অর্থনৈতিক মন্দা ও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কোম্পানির টার্নওভার তলানীতে গিয়ে ঠেকেছে। যে কারণে শেয়ার প্রতি মুনাফাও কমে গিয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিটি সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২০২২ সালের ৩০ জুন  ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এছাড়া, একই সময়ে কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ড ঘোষণা করায় কোম্পানিটির একদিকে যেমন পেইড আপ ক্যাপিটাল বা পরিশোধিত মূলধন বাড়বে।  অন্যদিকে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) কমে যাবে। ২০২২ সালের ৩০ জুন  কোম্পানির এনএভিপিএস রয়েছে ১৩.৩৭ টাকা। ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করায় কোম্পানির এনএভিপিএস কমে দাঁড়াবে ১২.৮৫ টাকা। এই হিসাবে এনএভিপিএস কমে যাবে ০.৫২ টাকা। অর্থাৎ ৩.৮৯ শতাংশ।

ডিএসই সূত্রমতে, কপারটেক ইন্ডাস্ট্রিজের পরিশোধিত মূলধন রয়েছে ৬৩ কোটি টাকা।  ২০২১ সালের ৩০ জুন  কোম্পানি মাত্র ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিতে স্পন্সর/ডিরেক্টরদের হাতে রয়েছে ৩০.০৭ শতাংশ। সাধারণ বিনিয়োগকারীদের ৫৯.৫১ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১০.৪২ শতাংশ শেয়ার।

কোম্পানি সচিব এসকে.মিরাজ আলি বলেন, ‘মুনাফা কমে যাওয়ার পেছনে যেসব কারণ রয়েছে, সেগুলো আমরা আর্থিক প্রতিবেদনে উল্লেখ করেছি। এর বাইরে কিছু বলার নেই।’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক ও মুখ্যনির্বাহী মোহাম্মদ রেজাউল করিম ঢাকা বিজনেসকে বলেন, ‘কমিশনের করপোরেট ফিন্যান্স ডিপার্টমেন্টের নজরে বিষয়টি আছে কি না, আমার জানা নেই। আমি জেনে পরে বলতে পারবো।’

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন