১৭ জুন ২০২৪, সোমবার



জাতীয় সংসদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৮৯৬ প্রার্থী

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ ডিসেম্বর, ২০২৩, ১২:১২ পিএম
জাতীয় সংসদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৮৯৬ প্রার্থী


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২৭ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে মোট  ১ হাজার ৮৯৬ জন প্রার্থী নির্বাচন করবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব জাহাঙ্গীর আলম।  রোববার (১৭ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহরের শেষদিনে সন্ধ্যায় ইসির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংকা তিনি এই তথ্য জানান।

ইসি সচিব জানান, ৩৪৭ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন।’ তিনি বলেন, ‘তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ছিল রোববার। দেশের ৬৪টি জেলার রিটার্নিং অফিসার এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগর আসনগুলোর রিটার্নিং অফিসারদের  পাঠানো তথ্য অনুযায়ী মোট মনোনয়ন দাখিলের সংখ্যা ছিল ২ হাজার ৭১৬ জন, বাছাইয়ে বাতিল হয়েছিল ৭৩১ জন, আপিল দায়ের করেছিলেন ৫৬০ জন। আপিল মঞ্জুর হয়েছিল ২৮৬টি ও আপিল নামঞ্জুর হয়েছিল ২৭৪টি।’

জাহাঙ্গীর আলম বলেন, ‘সারাদেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে ৫টি। প্রার্থিতা প্রত্যাহার শেষে এখন মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৬ জনে।’ তিনি বলেন, ‘এখন  মোট ২৭ রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। আমাদের ২৮টি রাজনৈতিক দলের থেকে একটি দল অর্থাৎ গণতন্ত্রী পার্টি বাদ  গেছে।’ তিনি এসময় প্রার্থীদের নির্বাচনি আচারণবিধি মেনে চলার আহ্বান জানান।

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন