২৮ জুন ২০২৪, শুক্রবার



কিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ফিরিয়ে নিচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ মে, ২০২৪, ০৬:০৫ পিএম
কিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ফিরিয়ে নিচ্ছে পাকিস্তান


বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার জেরে কিরগিজস্তান থেকে নিজেদের শিক্ষার্থী ফিরিয়ে নিচ্ছে পাকিস্তান। এরই মধ্যে একটি বিশেষ ফ্লাইট ছাত্র-ছাত্রীদের নিয়ে লাহোরে পৌঁছেছে। বিশকেকে চলমান অস্থিরতায় চরম আতঙ্কে দিন কাটছে এক হাজারের বেশি বাংলাদেশি শিক্ষার্থীর। সমস্যা সমাধানে ব্যবস্থা নিতে সরকারের সহযোগিতা চান তারা।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার পর ক্যাম্পাসগুলোতে বিরাজ করছে থমথমে পরিস্থিতি। নতুন করে সহিংসতার খবর পাওয়া না গেলেও আতঙ্কে আছেন ছাত্র ছাত্রীরা।

এ অবস্থায় পাকিস্তানের প্রধানমন্ত্রী বিশকেকের ঘটনায় উদ্বেগ জানিয়ে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সহায়তায় পদক্ষেপ নিতে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূতকে নির্দেশ দেন। এর পরই কিরগিজস্তান থেকে নিজেদের শিক্ষার্থী ফিরিয়ে নিতে শুরু করে পাকিস্তান। এরই মধ্যে একটি বিশেষ ফ্লাইটে প্রায় দেড়শো ছাত্র-ছাত্রী লাহোরে পৌঁছেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও কিরগিজস্তানে দূতাবাসের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত যোগাযোগ রাখার আহ্বান জানিয়েছেন।

তবে কিরগিজস্তানে বাংলাদেশের কোনও আবাসিক দূতাবাস নেই। উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস কিরগিজস্তানে অনাবাসী দূতাবাসের দায়িত্ব পালন করে। তারা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করছে। সঙ্কট সমাধানে সরকারের সহায়তা চেয়েছেন বাংলাদেশিরা।

কিরগিজ স্টেট মেডিকেল কলেজের বাংলাদেশি শিক্ষার্থী আফরিন আক্তার অনন্যা কিরগিজস্তান থেকে সময় সংবাদকে জানান, স্থানীয় বাসিন্দারা যতো বিদেশি আছে- ভারতীয়, পাকিস্তানি, বাংলাদেশিসহ প্রায় ১০টা দেশের ছাত্র-ছাত্রীদের যেখানে দেখছে সেখানেই মারছে। কেউ এখানে নিরাপদ না।

তিনি জানান, কিরগিস্তানে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ১২শর বেশি।

একই প্রতিষ্ঠানের আরেক বাংলাদেশি শিক্ষার্থী জানান, রাস্তায় তো বটেই, হলে ঢুকেও হামলা চালানো হচ্ছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন সবাই।

ওই শিক্ষার্থী একটি ভিডিও ধারণ করে সময় সংবাদকে পাঠিয়েছেন। এতে তিনি বলেন, এখানকার পরিস্থিতি ভালো না। আমি ভিডিওটি রেকর্ড করার সময় রুমের বাতি জ্বালাতে পারছি না, টেবিল ল্যাম্প জ্বালিয়ে রেকর্ড করছি। যাতে বাইরে থেকে বুঝা না যায় যে, ভেতরে কেউ আছে।




আরো পড়ুন