০৪ মে ২০২৪, শনিবার



জাবির সিনেট ও সিন্ডিকেট নির্বাচনে উপাচার্যপন্থীদের নিরঙ্কুশ জয়

আরিফুজ্জামান উজ্জল, জাবি || ২৪ এপ্রিল, ২০২৪, ০৬:০৪ পিএম
জাবির সিনেট ও সিন্ডিকেট নির্বাচনে উপাচার্যপন্থীদের নিরঙ্কুশ জয়


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অ্যাকাডেমিক কাউন্সিল থেকে কলেজ অধ্যক্ষ ক্যাটাগরিতে সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচনে উপাচার্যপন্থী হিসেবে পরিচিত ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের’ প্যানেল সব পদে জয়লাভ করেছেন।  মঙ্গলবার (২৩ এপ্রিল) দিবাগত রাত নয়টায় ভোট গণনা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু হাসান নির্বাচনের ফল ঘোষণা করেন। 

এর আগে, বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে অ্যাকাডেমিক কাউন্সিলের নিয়মিত সভায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন দুপুর দেড়টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল তিনটা পর্যন্ত চলে।

নির্বাচনে সাতটি পদের জন্য দু’টি প্যানেল থেকে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র ব্যানারে একটি প্যানেল এবং আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ ও বিএনপিপন্থী শিক্ষকদের সম্মিলিত জোট ‘শিক্ষক ঐক্য পরিষদ’র ব্যানারে আরেকটি প্যানেল অংশ নেয়। তাদের মধ্যে, ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ উপাচার্যপন্থী ও ‘শিক্ষক ঐক্য পরিষদ’ উপাচার্যবিরোধী হিসেবে পরিচিত। এছাড়া নিরপেক্ষ ভাবে সিনেট সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেন বরগুনা সরকারি কলেজের অধ্যক্ষ মো. মতিউর রহমান।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ১৯৭৩ এর ২২(১) এর (ডি) ধারা অনুযায়ী কলেজের অধ্যক্ষদের মধ্যে থেকে সিন্ডিকেট সদস্য পদে নির্বাচিত দু’জন হলেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ এবং তেজগাঁও কলেজের অধ্যক্ষ মো. হারুন অর রশিদ।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ১৯৭৩ এর ১৯(১) (জি) ধারা অনুযায়ী সিনেট সদস্য পদে নির্বাচিত পাঁচজন হলেন রংপুরের বেগম রোকেয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিন্ময় বাড়ৈ, সিরাজগঞ্জের রশিদাজ্জোহা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. খাদেমুল ইসলাম, যশোরের সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আমান উল্লাহ এবং পাবনার শহীদ বুলবুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. বাহেজ উদ্দিন।

ফল ঘোষণা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু হাসান বলেন, ‘অধ্যাদেশের ১৯(১) (জি) ও ২২(১) (ডি) ধারা অনুযায়ী অ্যাকাডেমিক কাউন্সিল থেকে অধ্যক্ষ ক্যাটাগরিতে পাঁচজন সিনেট সদস্য ও দুইজন সিন্ডিকেট সদস্য মনোনীত করতে হয়। তবে দুই ক্যাটগরিতে পাঁচ জন এবং দুই জনের বেশি প্রার্থী থাকায় নির্বাচনে যেতে হয়। নির্বাচনে ৩৪৬ জন ভোটারের মধ্যে ২৮৬ জন ভোটাধিকার প্রয়োগ করেন।’

ঢাকা বিজনেস/এনই/ 



আরো পড়ুন