১৮ মে ২০২৪, শনিবার



রোজা শুরু কবে, জানা যাবে বুধবার

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ মার্চ, ২০২৩, ১২:০৩ পিএম
রোজা শুরু কবে, জানা যাবে বুধবার


বাংলাদেশে রোজা শুরু হবে কবে, তা জানা যাবে  বুধবার (২২ মার্চ) সন্ধ্যায়। এদিন  সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।  ওই বৈঠক থেকে রোজা শুরুর তারিখে জানানো হয়ে। মঙ্গলবার (২১ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

বুধবার সন্ধ্যায়  বৈঠকে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান। এদিন হিজরি ১৪৪৪ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে রোজার মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে বুধবার রাতে এশার নামাজের পর মুসল্লিরা তারাবি নামাজ পড়বেন। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

আর যদি বুধবার চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রোজার মাস শুরু হবে শুক্রবার থেকে। এক্ষেত্রে বৃহস্পতিবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়বেন মুসল্লিরা।  আর শেষ রাতে খাবেন সেহরি।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন