২৬ জুন ২০২৪, বুধবার



সুন্দরবনে মধু আহরণ শুরু: প্রথম দফায় বনে গেলেন ৪০০ মৌয়াল

জামাল হোসেন বাপ্পা, বাগেরহাট || ০৫ এপ্রিল, ২০২৪, ০৫:০৪ পিএম
সুন্দরবনে মধু আহরণ শুরু: প্রথম দফায় বনে গেলেন ৪০০ মৌয়াল


সুন্দরবনে শুরু হয়েছে মধু আহরণ মৌসুম।  গেলো ১ এপ্রিল প্রথম দফায় পূর্ব-সুন্দরবনের শরণখোলা রেঞ্জে থেকে ৩৮টি নৌকায় পাস দেওয়া হয়েছে। এদিন সন্ধ্যায় নৌকার বহর নিয়ে বনে রওনা হয়ে গেছেন ৪০০ মৌয়াল। বিষয়টি নিশ্চি করেছেন শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. নজরুল ইসলাম।

এই কর্মকর্তা আরও জানান, সবকিছু যাচাইবাছাই করে প্রথম দিন ৩৮টি নৌকায় পাস দেওয়া হয়েছে। প্রত্যেক নৌকায় ১০ থেকে ১২জন করে মধু সংগ্রহকারী মৌয়াল রয়েছেন। সন্ধ্যা ৬টার দিকে বনবিভাগের প্রহরায় নৌকার বহর বনে পাঠানো হয়েছে।

প্রায় ৪০ বছর ধরে মধু সংগ্রহ করছেন উত্তর সাউথখালী গ্রামের ইউনুচ হাওলাদার। তিনি জানান, এই বছর আবহাওয়া অন্যান্য বছরের তুলনায় ভালো। এই বছর মধুও বেশি পাওয়া যাবে বলে আশা করছেন তিনি। তার মতো আশাবাদী সোনাতলা গ্রামের মৌয়াল রফিকুল ইসলাম, চালিতাবুনিয়া গ্রামের নজরুল ইসলামসহ অন্যারাও।

পূর্ব-সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) শেখ মাহাবুব হাসান জানান, প্রথম দিন ৩৮টি নৌকার একটি বহর বনবিভাগের তত্ত্বাবধানে বনে পাঠানো হয়েছে। এই বহরে ৪০০ মৌয়াল রয়েছে। প্রত্যেককে ১৪দিনের জন্য পাস দেওয়া হয়েছে। এখন থেকে প্রতিদিনই পাস দেওয়া হবে।’

এসিএফ শেখ মাহাবুব হাসান আরও জানান, ‘মুধ আহরণের জন্য ৯টি নির্দেশনা দেওয়া হয়েছে মৌয়ালদের। উল্লেযোগ্য নির্দেশনাগুলো হচ্ছে কোনো মৌয়াল মধু সংগ্রহের সময় মৌমাছি তাড়াতে অগ্নিকুণ্ড, মশাল বা অনুরূপ কোনো দাহ্য পদার্থ এবং রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার করতে পারবেন না। এই নির্দেশনা অমান্য করেল তার বিরুদ্ধে বন আইনে কঠোর শাস্তির বিধান রয়েছে। এই বছর ৬০০ কুইন্টাল মধু ও ২০০ কুইন্টাল মোম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’ 



আরো পড়ুন