২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

টাঙ্গাইল সাহিত্য সংসদের ৩৮৮তম সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার || ০৩ মার্চ, ২০২৪, ০১:০৩ পিএম
টাঙ্গাইল সাহিত্য সংসদের ৩৮৮তম সভা অনুষ্ঠিত কবি রহমান শিবলুর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন কাজী মহম্মদ আশরাফ


টাঙ্গাইল সাহিত্য সংসদদের ৩৮৮তম পাক্ষিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়ে গেলো শুক্রবার (১ মার্চ)। এদিন সন্ধ্যা সাতটায় শহরের গণগ্রন্থাগার মিলনায়তনে এই আসর অনুষ্ঠিত হয়। 

টাঙ্গাইল সাহিত্য সংসদের সভাপতি কবি মাহমুদ কামাল ও তালহা আল মাহমুদের সঞ্চালনায় আসরে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক-গবেষক-কবি-কথাশিল্পী ও শিক্ষক কাজী মহম্মদ আশরাফ। সভাপতিত্ব করেন কবি-প্রাবন্ধিক-গবেষক-কথাশিল্পী ও ঢাকা বিজনেস-এর বার্তা সম্পাদক মোহাম্মদ নূরুল হক।

পাক্ষিক আসরটি ছিল তিন পর্বে বিভক্ত। প্রথম পর্বে কবিতা পাঠ প্রতিযোগিতা। এতে টাঙ্গাইলসহ আশে-পাশের বিভিন্ন জেলা থেকে আগত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন। 

দ্বিতীয় পর্বে ৩৮৭তম পর্বের প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এই পর্বে অতিথিদের কাছ থেকে ‍পুরস্কার গ্রহণ কবি রহমান শিবলু, সুব্রত দত্ত, গোপাল চক্রবর্তী, মনজুলা সাইফদ ও সাহিদা খান বর্ষা। 


কবিতা পাঠ-প্রতিযোগিতা অনুষ্ঠানে অতিথিরা

প্রধান অতিথির বক্তব্যে কাজী মহম্মদ আশরাফ বলেন, ‘কবিতা রচনার জন্য বেশ কিছু টুলস রয়েছে। যিনি কবিতা রচনা করবেন, তাকে সেই সব টুলস আয়ত্ত করতে হবে। টুলসগুলোর মধ্যে রয়েছে, শব্দ, ছন্দ, চিত্রকল্প-উপমা-উৎপ্রেক্ষা, অনুপ্রাস প্রভৃতি। এসব টুলসের প্রয়োগ না জেনে কবিতা রচনা করলে সাফল্যের মুখ দেখার সম্ভাবনা খুবই ক্ষীণ।’ এ সময় তিনি বলেন, ‘টাঙ্গাইলের মতো শহরে এত বিপুল মানুষের অংশগ্রহণে প্রতি ১৫ দিন পরপর এমন অনুষ্ঠান আয়োজন সত্যিই বিস্ময়কর।’


বক্তব্য রাখছেন কাজী মহম্মদ আশরাফ
সভাপতির বক্তব্যে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সাহিত্য’ প্রবন্ধের প্রসঙ্গ টেনে মোহাম্মদ নূরুল হক বলেন, ‘আমি আছি, আমি জানি, আমি প্রকাশ করি; এই তিনটি স্বরূপের প্রথম দুটি প্রতিটি মানুষের মধ্যে রয়েছে। অন্যান্য প্রাণী থেকে মানুষ স্বতন্ত্র হয়েছে ‘আমি প্রকাশ করি’ এই মৌলিক বৈশিষ্ট্যের মাধ্যমে। এর মাধ্যমেই মানুষ তার সৃজনশীলতাকে তীব্রভাবে প্রকাশ করার আগ্রহ প্রকাশ করে। একসময় সৃষ্টিশীল হয়ে ওঠে। আর প্রকাশ করার আকাঙ্ক্ষা ও বৈশিষ্ট্যের শ্রেষ্ঠতম প্রকাশ ঘটে কবিতার মাধ্যমে।’


বক্তব্য রাখছেন মোহাম্মদ নূরুল হক

মোহাম্মদ নূরুল হক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কবিদের কবিতা পাঠের প্রশংসা করে বলেন, ‘আপনাদের কবিতার শিল্পমূল্য নিয়ে বিচার করবেন, জুরিবোর্ডের সদস্যরা। আমি সেই বিচারে যাবো না। আমি কেবল  মুগ্ধতার কথা বলবো।’ নিয়মিতভাবে পাক্ষিক সাহিত্য আসর আয়োজনের জন্য তিনি টাঙ্গাইল সাহিত্য সংসদের সভাপতি কবি মাহমুদ কামালসহ সংগঠনের সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।    



আরো পড়ুন