১৮ মে ২০২৪, শনিবার



পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ কন্যা মরিয়ম

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ ফেব্রুয়ারী, ২০২৪, ০১:০২ এএম
পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ কন্যা মরিয়ম


পাকিস্তানের পাঞ্জাবে প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ। গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পাঞ্জাব প্রদেশে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) পাঞ্জাব সংসদ নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে। আর এখানেই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মরিয়ম নওয়াজের নির্বাচিত হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যদি তিনি মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তাহলে পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হবেন মরিয়ম নওয়াজ। সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় পাঞ্জাব অ্যাসেম্বলির অধিবেশন ডাকা হয়েছে। এতে পাঞ্জাবের নবনির্বাচিত স্পিকার মালিক আহমেদ খান সভাপতিত্ব করবেন।

মুখ্যমন্ত্রীর নির্বাচনে জয়ী হওয়ার জন্য কোনো প্রার্থীকে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থনে জিততে হবে। পাঞ্জাব অ্যাসেম্বলিতে বর্তমানে ৩২৭টি আসন রয়েছে এবং এখানে মুখ্যমন্ত্রী পদে জিততে হলে হাউসের ১৮৭ সদস্যের সমর্থন পেতে হবে।

পিএমএল-এন বর্তমানে প্রাদেশিক পরিষদে ২২৪ এমপির সমর্থন পেয়েছে। আর মুখ্যমন্ত্রী পদে মরিয়মের প্রতিদ্বন্দ্বী হবেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সিনিয়র নেতা আফতাব আহমেদ খান। তার পেছনে ১০৩ জন এমপিএর সমর্থন রয়েছে।

এদিকে, পাকিস্তানের আরেক প্রদেশ সিন্ধেও সোমবার মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে প্রাদেশিক পরিষদ। এতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী মুরাদ আলি শাহ তৃতীয়বারের মতো কাঙ্ক্ষিত পদ পেতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে।



আরো পড়ুন