২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

হাত-পা জ্বালাপোড়া, কিসের ইঙ্গিত?

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:০২ এএম
হাত-পা জ্বালাপোড়া, কিসের ইঙ্গিত?


অনেক সময়ই হাত-পা স্বাভাবিকের চেয়ে গরম হয়ে যায়। এরপর শুরু হয় জ্বালাপোড়া। প্রায়ই এ সমস্যার সম্মুখীন হলে এমন লক্ষণ শরীরে বিশেষ ইঙ্গিত দেয়। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ৩টি ভিটামিনের অভাব হলে হাত-পা প্রায়ই জ্বালাপোড়া করে।

চিকিৎসকরা বলছেন, এমন সমস্যার সম্মুখীন হলে লাইফস্টাইল ও ডায়েটে পরিবর্তন আনতে হবে। হাত-পায়ে জ্বালাপোড়ার সমস্যা দেখা দেওয়ার কারণ তিনটি ভিটামিনের নাম হলো–

১। ভিটামিন বি ১২: গবেষণায় দেখা গেছে, শরীরে ভিটামিন বি ১২-র ঘাটতি দেখা দিলে পেরিফেরাল নিউরোপ্যাথিক অবস্থার তৈরি হয়, যা থেকে তৈরি হয় হাত-পা জ্বালাপোড়ার সমস্যা।

২। ভিটামিন বি ৬: ভিটামিন বি ৬ বা ভিটামিন টি নিয়াসিনের অভাবে পেলেগ্রা রোগ হয়, যা হাত-পা জ্বালাপোড়া করার অন্যতম একটি কারণ।

৩। ভিটামিন ডি: এ ভিটামিন শরীরের ক্যালসিয়ামের তাপমাত্রা ঠিক রাখে। কোনো কারণে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি হলে অস্টিওম্যালাসিয়া রোগ হয়। আর এ কারণেও হাত-পায়ে জ্বালাপোড়া হয়ে থাকে।

এসব ভিটামিনের অভাব ছাড়াও অতিরিক্ত দুশ্চিন্তা, মানসিক অবসাদ, রক্ত চলাচলের সমস্যা, পানিশূন্যতা, হরমোন ও স্নায়ুর সমস্যায় হাত-পা জ্বালাপোড়া করতে পারে।

এ সমস্যা থেকে মুক্তি পেতে বেশি করে পানি খান। ডায়েটে টকজাতীয় ফল বাড়িয়ে দিন। গোসল কিংবা হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে গরম কিংবা কুসুম গরম পানির ব্যবহার বন্ধ করুন। মদ ও ধূমপান এড়িয়ে চলুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।



আরো পড়ুন