২৬ জুন ২০২৪, বুধবার



নাভালনির মৃত্যু: ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || ২২ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:০২ পিএম
নাভালনির মৃত্যু: ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা


আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে থাকা ছয় রুশ কারাগার কর্মকর্তার সম্পদ জব্দ করেছে যুক্তরাজ্য।পাশপাশি তাদের যুক্তরাজ্যে ভ্রমণেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ায় বিরোধী নেতা আলেক্সি নাভালনি যে কারাগারে মারা গেছেন, ওই কর্মকর্তারা সেখানেই দায়িত্ব পালন করতেন। দেশটির পররাষ্ট্র দপ্তর বলছে, নাভালনির মৃত্যুর ঘটনায় নিষেধাজ্ঞা আরোপ করা প্রথম দেশ হচ্ছে যুক্তরাজ্য।ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, নাভালনির প্রতি 'নিষ্ঠুর আচরণের' জন্য দায়ীদের জবাবদিহি করা হবে। এদিকে পশ্চিমা নেতারা নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রাশিয়ার কর্তৃপক্ষকে দায়ী করেছেন। 

যাদের ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তারা হলেন পেনাল কোলোনির প্রধান কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন এবং উপপ্রধান লে. কর্নেল সের্গেই নিকোলাভিচ করজভ, ভ্যাসিলি আলেকজান্দ্রোভিচ ভিড্রিন, ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক, আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ ও কর্নেল আলেকজান্ডার ভ্যালেরিভিচ ওব্রাজতসভ।

নিষেধাজ্ঞা ঘোষণার সময় ডেভিড ক্যামেরন বলেন, ‘এটি স্পষ্ট যে রুশ কর্তৃপক্ষ নাভালনিকে নিজেদের জন্য হুমকি হিসেবে দেখেছে এবং তারা বারবার তাকে চুপ করিয়ে দেয়ার চেষ্টা করেছে। রাশিয়ার নিপীড়নমূলক আচরণ নিয়ে কারও সন্দেহ থাকা উচিত নয়। এ কারণে পেনাল কলোনিতে নাভালনির হেফাজতের দায়িত্বে থাকা কারাগারে শীর্ষ পর্যায়ের এই কর্মকর্তাদের ওপর আমরা নিষেধাজ্ঞা আরোপ করেছি।’

নিষেধাজ্ঞার পাশাপাশি ব্রিটিশ সরকার নাভালনির মৃতদেহ অবিলম্বে তার পরিবারের কাছে হস্তান্তরেরও আহ্বান জানিয়েছে। একইসঙ্গে এই ঘটনার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের জন্য আহ্বান জানিয়েছে দেশটি।




আরো পড়ুন