০৪ মে ২০২৪, শনিবার



হোটেলে চেক ইন করার পর যে বিষয় মনে রাখা জরুরি

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ ফেব্রুয়ারী, ২০২৪, ০৩:০২ এএম
হোটেলে চেক ইন করার পর যে বিষয় মনে রাখা জরুরি


ভ্রমণের প্রস্তুতি হিসেবে সঠিক হোটেল নির্বাচন গুরুত্বপূর্ণ। ওয়েবসাইট ঘেঁটে, বন্ধুবান্ধবের পরামর্শ নিয়ে পছন্দমতো একটা হোটেল বুক করলেই কিন্তু কাজ শেষ হয়ে যায় না। বরং হোটেলে পৌঁছে কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া জরুরি।

দরজার লক

হোটেল রুমে ঢুকেই আগে দরজার লকটি চেক করে নিন। বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। শুধু সুরক্ষা নয়, বেড়াতে গিয়ে নিজেদের গোপনীয়তাও বজায় রাখা জরুরি। তাই দরজার লকের সঙ্গে কোনও আপস নয়। যদি কোনও সমস্যা মনে হয়, সঙ্গে সঙ্গে হোটেল কর্তৃপক্ষকে জানান। দেরি করবেন না।

সেফবক্স আছে কি না

বেড়াতে গেলে ল্যাপটপসহ দরকারি কাগজপত্র সাথে নিয়ে যান অনেকেই। সবসময় এসব সাথে নিয়ে বাইরে বের হওয়া যায় না। তাই রুমে সেফবক্স আছে কি না, তা দেখে নিন। যদি না থাকে, তা হলে বিষয়টি হোটেল কর্তৃপক্ষের সাথে আলাপ করুন। সঙ্গে নিয়ে ঘোরার চেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলো সেফবক্সে লক করে রেখে গেলে তা সুরক্ষিত থাকে।

ডু নট ডিস্টার্ব বোর্ড চেয়ে নিন

ঘরে থাকলে তো বটেই, না থাকলেও হোটেলের দরজায় এই বোর্ড ঝুলিয়ে রাখতে পারেন। তা হলে সকলের ধারণা হবে যে, আপনি ঘরেই রয়েছেন। তাই হোটেলে পৌঁছে কর্মীদের কাছে জানতে চান এই বোর্ড ব্যবহারের সুবিধা আছে কি না।

স্যানিটারি ফিটিংস 

হোটেলে প্রবেশের পর প্রথমে রুম ও ওয়াশ রুম ভালোভাবে চেক করে দেখতে হবে। শাওয়ার নেওয়ার সময় কোনো কারণে যদি পানি বন্ধ হয়ে যায় বা ট্যাপ বিকল হয়ে যাওয়া বা গিজার নষ্ট হলে আপনাকে একটি বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হতে পারে যা আপনার ভ্রমণের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

বৈদ্যুতিক যন্ত্রাংশ 

রুমে প্রবেশের পর প্রথমে লাইট, ল্যাম্প, ফ্যান, এসি, টিভি, নেট কানেকশন, চার্জিং পোর্ট দেখে নিতে হবে। কিছু অসতর্কতার কারণে আপনার ভ্রমণ আপনার কাছে অস্বস্তির কারণ  হয়ে দাঁড়াতে পারে।




আরো পড়ুন