২৬ জুন ২০২৪, বুধবার



বিকালে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর শপথ

আন্তর্জাতিক ডেস্ক || ১৪ আগস্ট, ২০২৩, ০৩:০৮ পিএম
বিকালে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর শপথ


পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সিনেটর আনোয়ারুল হক কাকার শপথ নিতে যাচ্ছেন। সোমবার (১৪ আগস্ট) দেশটির স্বাধীনতা দিবসের বিকালে টিভিতে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে কাকার শপথ নেবেন। 

কাকার (৫২) এমন একটি দেশের দায়িত্ব নিচ্ছেন, যেটি কয়েক মাস ধরে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতায় জর্জরিত। পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ ইমরান খান কারাগারে। তাকে ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

বিদায়ী প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ রোববার (১৩ আগস্ট) রাতে জাতির উদ্দেশে এক ভাষণে বলেছেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর ক্ষমতার প্রতি আমার আস্থা আছে।’

এদিকে, কাকারের প্রথম কাজ হবে দেশ পরিচালনার জন্য একটি মন্ত্রিসভা গঠন করা। কারণ, এটি এমন একটি নির্বাচনী সময়ের দিকে যাচ্ছে- যা কয়েক মাস স্থায়ী হতে পারে।

সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এজন্যই গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে সংসদ ভেঙে দেওয়া হয়েছে। কিন্তু সর্বশেষ জনশুমারির তথ্য অবশেষে এই মাসের শুরুতে প্রকাশিত হয়েছিল এবং বিদায়ী সরকার বলেছে যে, নির্বাচন কমিশনের নির্বাচনী এলাকার সীমানা পুনর্বিন্যাসের জন্য সময় প্রয়োজন।

২০২২ সালের এপ্রিল মাসে ইমরান খানকে অনাস্থা ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করার পর থেকে দেশটি রাজনৈতিক অস্থিরতার মধ্যে রয়েছে। দুর্নীতির অভিযোগে গত সপ্তাহে তাকে ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

দুর্নীতির অভিযোগে ইমরান খানকে ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। কিন্তু তিনি তার সাজা ও তাকে দোষী সাব্যস্ত করে যে রায় দেওয়া হয়েছে, তার বিরুদ্ধে আপিল করছেন।

রাজনৈতিক বিশ্লেষক হাসান আসকারি রিজভী সপ্তাহান্তে এএফপি’কে বলেছেন, ‘কাকারের একটি সীমিত রাজনৈতিক ক্যারিয়ার রয়েছে এবং পাকিস্তানের রাজনীতিতে খুব বেশি প্রভাব নেই তার। তবে এটি একটি সুবিধা হতে পারে। কারণ, প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে তার কোনো দৃঢ় সম্পর্ক নেই।’

রিজভী আরও বলেন, ‘কাকারের অসুবিধা হলো প্রভাবশালী রাজনীতিবিদ না হওয়ার কারণে তিনি সামরিক সংস্থার সক্রিয় সমর্থন ছাড়া যে সমস্যার মুখোমুখি হতে চলেছেন, তা মোকাবিলা করা তার জন্য কঠিন হতে পারে।’

সহকর্মী বিশ্লেষক আয়েশা সিদ্দিকা বলেন, ‘কাকার ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে কোর্স করেছেন, যা এর আগে সামরিক ওয়ার কলেজ ছিল।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন