২৬ জুন ২০২৪, বুধবার



বাণিজ্যমেলা: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

বিশেষ প্রতিবেদক || ১৯ জানুয়ারী, ২০২৪, ০২:০১ পিএম
বাণিজ্যমেলা: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি


মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু হচ্ছে রবিবার (২১ জানুয়ারি)। রাজধানীর সন্নিকটে পূর্বাচলে বাণিজ্যমেলার স্থায়ী অবকাঠামোতে শুরু হতে যাচ্ছে দেশের প্রধান এই বাণিজ্যমেলা। নিজেদের প্যাভিলিয়ন ও স্টল নির্মাণ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন সংশ্লিষ্টরা। 

জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার কিছুটা দেরিতে শুরু হচ্ছে বাণিজ্যমেলা। বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে রোববার মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে দশটায়। এক্সিবিশন সেন্টারের দক্ষিণ পাশের খোলা চত্বরে ছাউনি দিয়ে তৈরি হচ্ছে অনুষ্ঠানমঞ্চ। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে থাকছেন প্রধান অতিথি হিসেবে। সভাপতিত্ব করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। 

উদ্বোধনের পর প্রধামন্ত্রীসহ অতিথিরা মেলার কিছু স্টল ও প্যাভিলিয়ন ঘুরে দেখবেন। 


এবার মেলার কার্যক্রম কিছুটা দেরিতে শুরু হওয়ায় স্টল বরাদ্দ ও স্টল নির্মাণেও সময় পাওয়া গেছে কম। এরপরও বরাদ্দ পাওয়া জায়গায় দৃষ্টিনন্দন ও বৈচিত্র্যময় ডিজাইনে নিজেদের স্টল সাজাচ্ছেন সবাই। 

বৃহস্পতিবার রাতে সরেজমিন দেখা গেছে, ব্যস্ত সবাই। মেলা প্রাঙ্গণের ভেতরের অংশে দুটি প্রধান হল রয়েছে, যা ‘এ’ এবং ‘বি’ নামে পরিচিত। এই হল দুটির ভেতরের সব স্টলের কাঠামো নির্মাণ শেষ পর্যায়ে। শুক্রবারের মধ্যেই শেষ হয়ে যাবে নির্মাণকাজ। পণ্য সাজানোর কাজ শুরু হবে শনিবার। 

এবার দেশ-বিদেশের মোট ৩৩০ স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকছে। বিদেশি ব্যবসায়ীরা ইতোমধ্যেই বাংলাদেশে এসেছেন। তাদের অনেককেই মেলার স্টল নিয়ে ব্যস্ত থাকতে দেখা যায়। এবার বিদেশি স্টল রয়েছে ১৫ থেকে ১৮।

 ঢাকা বিজনেস/ইউএইচ/এনই



আরো পড়ুন