১৭ জুন ২০২৪, সোমবার



ভারেত এমফিল ডিগ্রি বন্ধ করেলা ইউজিসি

ঢাকা বিজনেস ডেস্ক || ২৮ ডিসেম্বর, ২০২৩, ১২:১২ পিএম
ভারেত এমফিল ডিগ্রি বন্ধ করেলা ইউজিসি


শিক্ষার্থীদের জন্য এমফিল ডিগ্রি বন্ধ করলো ভারেতর বিশ্ববিদ্যালয় মঞ্জুজুরি কমিশন (ইউজিসি)। বুধবার (২৭ ডিসেম্বর) ইউজিসির এক নির্দেশে বলা হয়, এটি কোনও স্বীকৃত ডিগ্রি না, ফলে এই কোর্সে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

কিছু বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নতুন করে এম.ফিল (মাস্টার অফ ফিলোসফি) কোর্সে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হয়েছিল। এই পরিস্থিতিতে গত ২৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করে ইউজিসি। সেখানে কমিশনের তরফ থেকে জানানো হয়, ‘এটি ইউজিসি-এর নজরে এসেছে যে কয়েকটি বিশ্ববিদ্যালয় এমফিল প্রোগ্রামের জন্য নতুন আবেদন গ্রহণ করছে। এটা মনে রাখতে হবে যে এমফিল ডিগ্রি একটি স্বীকৃত ডিগ্রি নয়। ইউজিসি (পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি) প্রবিধান ২০২২-এর রেগুলেশন নং ১৪ স্পষ্টভাবে বলে যে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি এমফিল প্রোগ্রাম অফার করবে না।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘এই বিষয়ে, বিশ্ববিদ্যালয় মঞ্জুজুরি কমিশন (পিএইচডি ডিগ্রি প্রদানের জন্য ন্যূনতম মান ও পদ্ধতি) প্রবিধান, ২০২২ তৈরি করেছে যা ৭ নভেম্বর ২০২২ তারিখে ভারতের গেজেটে প্রকাশিত হয়েছে।’ কমিশন ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এমফিল প্রোগ্রামে ভর্তি বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করেছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন