১৮ মে ২০২৪, শনিবার



গাজায় যুদ্ধ আরও অনেক মাস চলবে: ইসরাইলি সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ ডিসেম্বর, ২০২৩, ০৯:১২ এএম
গাজায় যুদ্ধ আরও অনেক মাস চলবে: ইসরাইলি সেনাপ্রধান


ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ আরও কয়েক মাস দীর্ঘায়িত হতে পারে বলে সতর্ক করেছেন ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান হেরজি হালেভি। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে ইসরাইলি সেনাপ্রধান বলেন, গাজায় হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ আরও অনেক মাস চলবে। চলমান যুদ্ধ বন্ধে এই মুহূর্তে জাদুকরী কোনো সমাধান নেই।

ইসরাইল জানিয়েছে, মঙ্গলবার উত্তর গাজার জাবালিয়া থেকে দক্ষিণের রাফাহ পর্যন্ত অন্তত ১০০টির বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান আরও জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (২৫ ডিসেম্বর) সকালে নেতানিয়াহু যুদ্ধবিধ্বস্ত গাজা সফর করে জানান, ইসরাইলের সামরিক অভিযান শেষ হওয়ার দ্বারপ্রান্তে এখনও পৌঁছায়নি।

বিবিসি জানিয়েছে, নেতানিয়াহু হামাসকে ধ্বংস করে ইসরাইলি জিম্মিদেরকে ফিরিয়ে নেওয়ার অঙ্গীকার করেছেন। সোমবার নেতানিয়াহু তার দল লিকুদ পার্টির বৈঠকে বলেন, গাজায় তিনি সেনাদের সঙ্গে দেখা করেছেন। সেনারা তার কাছে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

নেতানিয়াহু বলেন, ‘সেনারা আমাকে একটি অনুরোধই জানিয়েছে। আর তা হলো, আমরা যাতে থেমে না যাই এবং লড়াই চালিয়ে যাই। আগামী দিনগুলোতে আমরা আরও জোর লড়াই চালাব। এ হবে এক দীর্ঘ লড়াই। এটি এখন শেষ পর্যায়ে পৌঁছায়নি।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গাজায় ইসরাইলের বিমান হামলা কমানো উচিত বলে মন্তব্য করার কয়েকদিনের মাথায় নেতানিয়াহু সেখানে অভিযান জোরদার করার এই সিদ্ধান্ত জানালেন।

গত ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে ঢুকে হামাসের হামলায় ১ হাজার ২০০ জন নিহত এবং ২৪০ জন জিম্মি হওয়ার পর থেকে গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলের হামলায় ২০ হাজার ৯১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। আহত হয়েছে ৫৪ হাজারের বেশি মানুষ।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন