২৬ জুন ২০২৪, বুধবার



থাকছে না ৬ষ্ঠ-৭ম শ্রেণীতে পরীক্ষা পদ্ধতি

স্টাফ রিপোর্টার || ১৪ মার্চ, ২০২৩, ০৬:৩৩ পিএম
থাকছে না ৬ষ্ঠ-৭ম শ্রেণীতে পরীক্ষা পদ্ধতি


মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর  পুরনো পরীক্ষা পদ্ধতি আর থাকছে না। আসছে নতুন নিয়ম। এই  নতুন শিক্ষাক্রম অনুযায়ী, ২০২৩ সালে ৬ষ্ঠ-৭ম শ্রেণীর পরীক্ষা আর প্রচলিত পদ্ধতিতে হবে না। সোমবার (১৩ মার্চ) রাতে  মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে সব আঞ্চলিক পরিচালককে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

এতে বলা হয়েছে,  নতুন নিয়মে শিখন-শেখানো কার্যক্রম চালু হচ্ছে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীতে প্রথম সাময়িক, দ্বিতীয় সাময়িক ও বার্ষিক পরীক্ষার পরিবর্তে চালু হচ্ছে ধারাবাহিক মূল্যায়ন ও সামষ্টিক মূল্যায়ন (পরীক্ষা) পদ্ধতি। একইসঙ্গে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে বিষয়গুলো অনুসরণ করার জন্য নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনায়  আরও বলা হয়েছে,  ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি)  শিক্ষক সহায়িকা ও শিক্ষাক্রমের নির্দেশনা অনুযায়ী পড়াতে  হবে। উভয় শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না। শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি থেকে যে গাইডলাইন পাওয়া যাবে, তা পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষক, প্রতিষ্ঠান প্রধান, উপজেলা বা থানা একাডেমিক সুপারভাইজার, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, আঞ্চলিক উপপরিচালক এবং আঞ্চলিক পরিচালকদের নিয়মিত পরিবীক্ষণ জোরদার করতে হবে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে সচেষ্ট ও সচেতন থাকতে হবে। এ বিষয়ে কোনো রকমের ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গ দায়ী থাকবেন।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন