১৮ মে ২০২৪, শনিবার



ভোটার আনা প্রার্থীদের কাজ, পরিবেশের দায়িত্ব আমাদের: ইসি রাশেদা

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ ডিসেম্বর, ২০২৩, ০৫:১২ পিএম
ভোটার আনা প্রার্থীদের কাজ, পরিবেশের দায়িত্ব আমাদের: ইসি রাশেদা


ভোটারদের কেন্দ্রে আনার দায়িত্ব মূলত প্রার্থীদের বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানান। তিনি বলেন, ‘ভোটারের ভোটাধিকার প্রয়োগ করার পরিবেশ বজায় রাখার দায়িত্বটা আমাদের নির্বাচন কমিশনের।’ শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।  

ইসি রাশেদা সুলতানা বলেন, ‘পুলিশ ও প্রশাসন থেকে শুরু করে প্রত্যেকটা হেল্পিংহ্যান্ডদের, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রশাসনসহ যারা আছেন তারা বলেছেন এই পরিবেশ বজায় আছে, থাকবে এবং আরও উন্নতি হবে। এই প্রতিশ্রুতি তারা করেছেন। যারা (পুলিশ-প্রশাসন) কথা দিয়েছেন আমরা তাদের প্রতি আস্থা রেখেছি। আমরা বিশ্বাস করি একটা সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট হবে।’

প্রার্থীদের আশ্বস্ত করার প্রতিফলন দেখা যাবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষয়ে সন্দেহ করার কোনো কারণ নেই। প্রতিফলন তারা (ভোটাররা) দেখতে পাবেন। ১২শ’ নির্বাচন আমরা করে ফেলেছি। আমরা শুধু মুখের কথা বলি না- কাজও করি, কাজে বিশ্বাসী। কথা এবং কাজ আমাদের এক। এটা আমাদের কাজ, করে যাচ্ছি এবং করে যাবো।

রাশেদা সুলতানা বলেন, ভোটারদের আমি বলব আপানারা কেন্দ্রে আসেন এবং ভোট দেন। কারণ ভোট আপনার নাগরিক অধিকার। আপনার অধিকার আপনি প্রয়োগে করেন। আন্তরিকতা নিয়ে আসেন। ভোটাধিকার ক্ষেত্র তৈরি হচ্ছে এটা বজায় থাকবে এবং আরও উন্নত হবে। আমরা আপনাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য আইন করেছি। কেউ আপনাকে বাধা দিলে হুমকি দিলে আপনি আইনশৃঙ্খলা বাহিনীর নজরে আনলে অবশ্যই তারা তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসবে।

ভোটার উপস্থিতি না হলে ভোট প্রশ্নবিদ্ধ হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশ্নবিদ্ধ হওয়ার আশঙ্কা নেই কারণ আমরা বিশ্বাস করি ভোটাররা আসবেন। আমরা আশাবাদী মানুষ আশাবাদীর দলে থাকবে।  

ভোটে সাংবাদিকদের বাধা-হুমকি ও নিরাপত্তা নিয়ে ইসি রাশেদা বলেন, আগে আপনাদের (সাংবাদিক) নিরাপত্তার বিষয়ে কিছুই বলা ছিল না। আমরা কিন্তু আইন সংশোধন করেছি। আর বলেছি যদি আপনাদের কেউ ভয়ভীতি দেয়, হুমকি দেয় আপনাদের সরঞ্জাম যদি কেউ কেড়ে নেয়, তাহলে এটাও অপরাধের মধ্যে আসবে এবং শাস্তি পাবে।

মতবিনিময় সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেলোয়ার হোসেন, রাজশাহী বিভাগীয় উপ মহাপুলিশ কমিশনার আনিসুর রহমান, পাবনার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মু. আসাদুজ্জামান, পুলিশ সুপার আকবর আলী মুনসি, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম সহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও প্রার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে জেলার প্রিজাইডিং কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় সভায় যোগ দেন নির্বাচন কমিশনার।




আরো পড়ুন