২৬ জুন ২০২৪, বুধবার



ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || ২৭ আগস্ট, ২০২৩, ০৫:০৮ পিএম
ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে পাকিস্তান


আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছে পাকিস্তান। এক নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে এক নম্বর এখন বাবর আজমের দল।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে পাকিস্তানের সামনে বড় সমীকরণ ছিল,৩-০ ব্যবধানে জিতলে তারা ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে যাবে। দ্বিতীয় ম্যাচেই এক নম্বরে থাকা অস্ট্রেলিয়ার সমান রেটিংও অর্জন করেছিল বাবর আজমের দল। তবে পয়েন্ট কম থাকায় শেষ ম্যাচও তাদের জিততেই হতো। শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫৯ রানের জয় পেয়েছে তারা। সিরিজের বাকি দুই ম্যাচের একটিতে ১৪২ রানে ও অন্যটিতে ১ উইকেটে জিতেছিল পাকিস্তান। শেষ পর্যন্ত রশিদ খানদের হোয়াইটওয়াশ করে বিশ্বকাপের আগেই এই ফরম্যাটের শীর্ষস্থান অর্জন করল পাকিস্তান।

ওয়ানডে র‍্যাংকিংয়ে পাকিস্তান ও অস্ট্রেলিয়া দুই দলেরই রেটিং পয়েন্ট এখন সমান ১১৮। তবে পয়েন্টের হিসাবে এগিয়ে পাকিস্তান। অস্ট্রেলিয়ার পয়েন্ট যেখানে ২ হাজার ৭১৪, সেখানে পাকিস্তানের পয়েন্ট ২ হাজার ৭২৫। অন্যদিকে পয়েন্টের (৪ হাজার ৮১) হিসাবে অনেক এগিয়ে থাকা সত্ত্বেও রেটিং পয়েন্ট (১১৩) কম হওয়ায় ৩ নম্বরে আছে ভারত। ৪ নম্বরে নিউজিল্যান্ড, ৫ নম্বরে ইংল্যান্ড, ৬ নম্বরে দক্ষিণ আফ্রিকা, ৭ নম্বরে  বাংলাদেশ, ৮  নম্বরে শ্রীলঙ্কা, ৯ নম্বরে আফগানিস্তান  ও ১০ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন