১৯ মে ২০২৪, রবিবার



গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক || ২০ ডিসেম্বর, ২০২৩, ০৫:১২ পিএম
গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২০ হাজার


আড়াই মাসেরও বেশি সময় ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহত হয়েছেন ১৯ হাজার ৬৬৭ জন। মঙ্গলবার (১৯ ডিসেম্বর)  গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার দক্ষিণের হাসপাতালগুলো আহতদের আর রাখার ব্যবস্থা করতে পারছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান এ যুদ্ধে প্রায় ২০ হাজার মানুষ নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ৫২ হাজার ৫৮৬ জন। যদিও এ সংখ্যা আরও অনেক বেশি বলে আশঙ্কা করা হয়। কারণ ইসরায়েলিদের হামলায় ধসে পড়া ভবনের নিচে প্রায় ৮ হাজার মানুষ আটকে পড়ে আছেন।

গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান ও স্থল হামলার ফলে উপকূলীয় অঞ্চলটির বিশাল অংশ ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়ে গেছে। খাবার ও বিশুদ্ধ পানির অভাবে প্রায় ২০ লাখ মানুষ ঘনবসতিপূর্ণ ছিটমহলের মধ্যে বাস্তুচ্যুত হয়েছে।

অপরদিকে হামাসের হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ১ হাজার ২০০ বেসামরিক ইসরায়েলি। আহত হয়েছেন ৮ হাজার ৭৩০ জন। যুদ্ধে ইসরায়েলের প্রায় ৫০০ সেনা নিহত হয়েছেন। ইসরায়েলিদের দাবি তাদের হামলায়, হামাসের ৫ হাজারের বেশি  হামাস যোদ্ধা প্রাণ হারিয়েছেন।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন