১৭ জুন ২০২৪, সোমবার



বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ২ কোটি ৬৫ লাখ টাকার টোল

টাঙ্গাইল সংবাদদাতা || ২৬ জুন, ২০২৩, ১২:০৬ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ২ কোটি ৬৫ লাখ টাকার টোল


ঈদ যত ঘনিয়ে আসছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ তত বাড়ছে। সোমবার (২৬ জুন) ভোরে মহাসড়কের বিভিন্ন স্থানে যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়। এদিকে ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৯ হাজার ৮৫৭টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা।

শনিবার (২৪ জুন) রাত ১২টা থেকে রোববার (২৫ জুন) রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এসব ছোট-বড় যানবাহন পারাপার ও টোল আদায় হয়।   

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ১৪ হাজার ৮৮১টি যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার ১৫০ টাকা। ঢাকাগামী ১৪ হাজার ৯৭৬টি যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ২৬ লাখ ৪১ হাজার ১৫০ টাকা।  

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় ২৪টি জেলার যানবাহন চলাচল করে। 

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‌‘সোমবার মহাসড়কে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বঙ্গবন্ধু সেতুর দুই পাশে ১৮টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। এর মধ্যে দুই পাশে ২টি করে মোটরসাইকেলের জন্য আলাদা বুথ করা হয়েছে।’ 

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস) পদ্ধতিতে।

নোমান/এইচ



আরো পড়ুন