২৬ জুন ২০২৪, বুধবার



বাউলগুরু শফি মণ্ডলের জন্মদিন আজ, থাকছে সাধু সংঘের আয়োজন

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম
বাউলগুরু শফি মণ্ডলের জন্মদিন আজ, থাকছে সাধু সংঘের আয়োজন


আজ ১৩ ডিসেম্বর, বাউলগুরু শফি মণ্ডলের জন্মদিন। ১৯৫২ সালের ১৩ ডিসেম্বর তিনি জন্মেছিলেন লালন তীর্থ কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর গ্রামে। তিনি একাধারে লালন এবং বাউল সাধক, সঙ্গীত শিল্পী, সঙ্গীত পরিচালক, গীতিকার, সুরকার, গবেষক এবং সংগঠক। জন্মদিন উপলক্ষে রাজধানীর মোহাম্মদপুরে শফি মন্ডলের নিজ আখড়ায় সাধু সংঘের আয়োজন করা হয়েছে। 

শফি মণ্ডলের গানে হাতেখড়ি হয়েছিল ছোটবেলায় মামাতো ভাই সাবদার হোসেনের কাছে। ১৯৭৯ সালে উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন ভারতের শ্রী সাধন মুখার্জীর কাছে। গুরুর পরামর্শে বেছে নেন সুফি গানের ধারা। 

১৯৮৩ সাল থেকে পুরোদমে বাউল গানে মনোনিবেশ করেন। তার প্রথম গানের অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯৫ সালে। ১৯৯৮ সালে ‘লালনের দেশে’ শিরোনামে একটি লালন সঙ্গীতের অ্যালবাম বের করেন তিনি। ‘ভাবনগর’ নামের একটি সংগঠনের মাধ্যমে আগ্রহীদের বাউল গান শিখিয়ে থাকেন। এছাড়া বাউল গবেষক ও শিল্পীদের সবচেয়ে বড় সংগঠণ ‘বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থা’র সভাপতি। 

মহাত্মা লালন সাঁইজির বাণী প্রচারে তিনি অগ্রগণ্য। বাউল তথা বাংলা লোকগান তাঁর সংস্পর্শে ঋদ্ধ হয়েছে। তার সঙ্গীত দর্শন এবং আকুল সুরের মূর্ছণা কেড়ে নিয়েছে ভক্তদের হৃদয়। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন