১৯ মে ২০২৪, রবিবার



ইসরায়েলের মন্ত্রিসভায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ নভেম্বর, ২০২৩, ০৯:১১ এএম
ইসরায়েলের মন্ত্রিসভায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা


গাজায় চলমান চারদিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো নিয়ে ইসরায়েলের মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় বৈঠকে বসে ইসরায়েলের মন্ত্রিসভা। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই সভায় যুদ্ধবিরতির পূর্ণাঙ্গ চুক্তির শর্তপূরণ সাপেক্ষে এর মেয়াদ বাড়াতে রাজি ইসরায়েল সরকার। হামাস যদি প্রতিদিন ১০ জন করে জিম্মিকে মুক্তি দেয়, তাহলে একদিন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হতে পারে। এই শর্তের কথাই বলেছে ইসরায়েলের মন্ত্রিসভা।

অন্যদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, চারদিনের যুদ্ধবিরতি শেষ হলেই ফিলিস্তিনের গাজায় পূর্ণ শক্তি প্রয়োগ করে হামলা শুরু করবে ইসরায়েলি বাহিনী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও তিনি এ কথা জানিয়েছেন।

গত শুক্রবার গাজায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। কাতারের মধ্যস্ততায় সাময়িক এ যুদ্ধবিরতির চুক্তি করেছে ইসরায়েল ও হামাস।

চার দিনের যুদ্ধবিরতির আজ শেষ দিন। গত তিনদিন দিনে হামাস ৩৯ জন ইসরায়েলিকে মুক্তি দিয়েছে। অন্যদিকে কারাগার থেকে ১১৭ জন বন্দি ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তেল আবির।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়, জিম্মি করা হয় ২৪০ জনকে। 

এরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল, দীর্ঘ প্রায় দুই ধরে চলা যুদ্ধে প্রাণ হারিয়েছে ১৫ হাজার ফিলিস্তিনি। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন