২৮ জুন ২০২৪, শুক্রবার



দিনে ২ ট্রাক জ্বালানি পাবে গাজা

আন্তর্জাতিক ডেস্ক || ১৮ নভেম্বর, ২০২৩, ১০:১১ এএম
দিনে ২ ট্রাক জ্বালানি পাবে গাজা


আন্তর্জাতিক মহলের চাপের মুখে অবরুদ্ধ গাজা উপত্যকায় জ্বালানি ঢুকতে দিতে রাজি হয়েছে ইসরায়েল।শুক্রবার (১৭ নভেম্বর) ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভা এ সিদ্ধান্তে একমত হয়েছে। ইসরায়েল ভিত্তিক সংবাদ মাধ্যম টাইমস অফ ইসরায়েলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটি জানিয়েছে, ফিলিস্তিন ভূখণ্ডে প্রতিদিন দুই ট্রাক অর্থাৎ ১ লাখ ৪০ হাজার লিটার জ্বালানি তেল ঢুকতে পারবে। এর ফলে চরম জ্বালানি সংকটে গাজার পরিস্থিতি কিছুটা হলেও পরিবর্তন হবে। মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকেও এ তথ্য নিশ্চিত করে হয়েছে। 

বৃহস্পতিবার ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ) সতর্ক করে বলেন, চরম জ্বালানি সংকটের কারণে গাজায় তাদের সব কার্যক্রম বন্ধ হতে বসেছে। তাছাড়া জ্বলানীর অভাবে হাসপাতালগুলোর কার্যক্রম এখন বন্ধ প্রায়। এরপরই ইসরায়েল জ্বালানি সরবরাহের অনুমতি দিল।

যুদ্ধ শুরুর আগ থেকেই গাজায় পানি ও জ্বালানীর প্রবেশ নিয়ন্ত্রণ করতো ইসরায়েল। কিন্তু যুদ্ধ শুরুর পর জ্বালানী, পানি সহ সকল সরবরাহ বন্ধ করে দেয় ইসরায়েল। ফলে এক অমানবিক পরিস্থিতি তৈরি হয় অবরুদ্ধ গাজায়। একদিকে যুদ্ধের ধ্বংসলীলা অপরদিকে জ্বালানী, খাদ্য ও পানিয় সংকটের কারণে চরম মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করে মানবাধিকার সংগঠিনগুলো।  

প্রসঙ্গত, যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত প্রায় ১২ হাজারের অধিক নিরীহ ফিলিস্তিনি মারা গেছে যার এক তৃতীয়াংশই শিশুই।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন