১৮ মে ২০২৪, শনিবার



বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

স্টাফ রিপোর্টার || ১৫ জানুয়ারী, ২০২৩, ০২:৩১ পিএম
বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ


বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত আজ। এই মোনাজাতের ভেতর দিয়ে শেষ হচ্ছে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে চলমান বিশ্বইজতেমার প্রথম পর্ব। রবিবার (১৫ জানুয়ারি) ভোর থেকে ইজতেমা মাঠে মুসল্লিদের ঢল নেমেছে।

এদিন ফজর নামাজের পর থেকে বয়ান শুরু করেছেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তারপর মাওলানা ইবরাহিম দেওলা হেদায়েতি বয়ান করবেন। হেদায়েতি বয়ান শেষ হলে শুরু হবে আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের সুরা সদস্য ক্বারি মোহাম্মদ জোবায়ের।  

ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম গণমাধ্যমকে বলেন, ‘৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব (জুবায়ের অনুসারী) আজ সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশের মঞ্চ থেকে এই মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাতে প্রায় ৩০ লাখ মুসল্লি অংশ নেবেন।’  

আখেরি মোনাজাতে নিরাপত্তার বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, ‘সাদা পোশাকে মুসল্লিদের বেশে পুলিশ মোতায়েনসহ ১০ হাজার পুলিশ সদস্য ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় রয়েছেন। তারা আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত থাকবেন।  দ্রুত ও নিরাপদে মুসল্লিরা যেন ময়দান ত্যাগ করতে পারেন, সে জন্য বাস, ট্রেনসহ সব ধরনের যানবাহনের ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ জানুয়ারি। মাওলানা সাদ কান্ধালভীর অনুসারীরা ওই পর্বে অংশ নেবেন।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন