১৯ মে ২০২৪, রবিবার



কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ নভেম্বর, ২০২৩, ০৬:১১ পিএম
কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক


যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর এক র‌্যাঙ্কিং প্রকাশ করেছে।যেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক প্রথমবারের মত “কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এশিয়া ২০২৪” এ স্থান লাভ করেছে। বুধবার (৮ নভেম্বর) এই তালিকা প্রকাশ করা হয়।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪ এ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ৭৫১-৮০০তম স্থান দখল করেছে। র‌্যাঙ্কিং এ দেশের ২৫ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্য ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। 

র‌্যাঙ্কিং এ স্থান পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হলো- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাব।

২০২৪ সালের র‌্যাঙ্কিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত বিবেচনা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় নিয়ে করা র‌্যাঙ্কিংয়ের বিষয়ে অন্যতম একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং। ২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন