২৬ জুন ২০২৪, বুধবার



বিজয়া দশমী আজ, বিকালে দেবী বিসর্জন

স্টাফ রিপোর্টার || ২৪ অক্টোবর, ২০২৩, ০৯:১০ এএম
বিজয়া দশমী আজ, বিকালে দেবী বিসর্জন


আজ বিজয়া দশমী, ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের শেষ দিন। আজ দশমীতে দেবীকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। আগামী বছর ফের দেবীকে মর্ত্যলোকে পাওয়ার আকাঙ্ক্ষায় থাকবেন সনাতন ধর্মাবলম্বীরা।

এর আগে শুক্রবার (২০ অক্টোবর) মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষ সামিল হয়েছিলেন উৎসবে। আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) বিসর্জনের মধ্য দিয়ে সেই আনুষ্ঠানিকতার ইতি ঘটবে।

বিজয়া দশমীর দিনের আনুষ্ঠানিকতার মধ্যে রয়েছে দেবী দুর্গার দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন। সকাল থেকেই শুরু হয়েছে দশমী পূজা। মন্ত্র পাঠ, দেবী দূর্গার উদ্দেশে ফুল নিবেদন ও আশীর্বাদ প্রার্থনায় চলছে শেষ আনুষ্ঠানিকতা।

দশমী পূজা উদ্‌যাপনের প্রধান আচারের অংশ হিসেবে নারী ভক্তরা বিভিন্ন মণ্ডপ ও মন্দিরে দুর্গার পায়ে সিঁদুর নিবেদন করেন, যা ঐতিহ্যবাহী সিঁদুর খেলার অংশ। এই আচারে দেবী দুর্গার শক্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করে হিন্দু নারীরা একে অন্যের গায়ে সিঁদুর মাখিয়ে জীবনে সমৃদ্ধি কামনা করেন। আজ বিকালে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

দশমীতে বিসর্জনের মাধ্যমে পাঁচ দিন বাপের বাড়ি অর্থাৎ মর্ত্যলোকে কাটিয়ে দেবী ফিরবেন দেবালয়ের (স্বর্গ) কৈলাসে স্বামীর বাড়িতে। সঙ্গে থাকবে চার সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ। বিভিন্ন এলাকা থেকে হিন্দু ধর্মাবলম্বীরা শঙ্খ, খোল ও ঢাকের মতো বাদ্যযন্ত্রের সুরে দুর্গার স্তূতি গাইতে গাইতে প্রতিমাকে নিয়ে যাবে নদী, সেখানেই হবে বিসর্জন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন