২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

চোখে অঞ্জনি হলে করণীয় কী

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ মে, ২০২৪, ০১:০৫ পিএম
চোখে অঞ্জনি হলে  করণীয় কী


অনেকেই বলেন চোখে অঞ্জনি বা স্টাই হয়েছে। মূলত পাপড়ির ফলিকল বা চোখের পাতার চুল এবং জেইস বা মোল গ্রন্থির পুঁজ সৃষ্টিকারী সংক্রমণবে বলা হয় অঞ্জনি। এটি যেকোনো বয়সে যে কারও হতে পারে। কিন্তু এই রোগ কেন হয় বা অঞ্জনি আসলে কী, তা সবার হয়তো জানা নেই।

অঞ্জনি সম্পর্কে সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন রাজধানী ঢাকার বাংলাদেশ আই হসপিটালের গ্লকোমা ও ফ্যাকো সার্জন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মো. সফিউল ইসলাম। এবার তাহলে এই চিকিৎসকের ভাষ্যমতে অঞ্জনি সম্পর্কে জেনে নেয়া যাক।

এ চিকিৎসকের ভাষ্যমতে, চোখের পাতার খুশকির সমস্যায় ভোগেন যারা এবং যাদের চোখের পাওয়ারের সমস্যা রয়েছে, তাদের অঞ্জনি বেশি হয়। ডায়াবেটিস রোগীদেরও বেশি হয়ে থাকে। অঞ্জনি হলে শুরুতেই যদি সঠিকভাবে চিকিৎসা না হয়, তাহলে পরবর্তীতে বারবার হওয়ার সম্ভাবনা থাকে। দেখা যায় এক পাতায় ভালো হলে আবার অন্য পাতায় হয়। যা খুবই বিরক্তির ও অস্বস্তিকর।

চোখে যদি অঞ্জনি হয় তাহলে চোখের পাতার প্রান্তীয় অঞ্চল লাল হয়ে ফুলে যায়। এতে ব্যথা থাকে এবং কয়েকদিন পর পুঁজ বিন্দুও দেখা দিয়ে থাকে। চোখের পাতা ফেললেই তখন ব্যথা অনুভব হয়।

অঞ্জনি ছোট থাকা অবস্থায় যদি দিনে দু’বার করে গরম সেঁক নেয়া যায়, তাহলে ঠিক হয়ে যায়। তবে বড় হওয়ার পর এবং বারবার হলে চক্ষুবিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেয়া জরুরি। চোখের পাওয়ারে কোনো সমস্যা থাকলে চিকিৎসা করানো উচিত।

এদিকে অনেকে আবার মনে করেন, অঞ্জনি হলে কোনো চিকিৎসা লাগে না। এমনিতেই অঞ্জনি ভালো হয়। আবার এ নিয়ে অনেক কুসংস্কারও রয়েছে। আসলে অঞ্জনি হলে প্রথমবার যদি সঠিক চিকিৎসা না করানো হয় তাহলে একটার পর একটা অঞ্জনি হতেই থাকে। এতে আরও কষ্ট। এ জন্য অঞ্জনি হলে চক্ষুবিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেয়া প্রয়োজন।



আরো পড়ুন