০৮ জুলাই ২০২৪, সোমবার



যেমন হতে পারে ভারত-নিউজিল্যান্ড একাদশ

ক্রীড়া ডেস্ক || ২২ অক্টোবর, ২০২৩, ০১:১০ পিএম
যেমন হতে পারে ভারত-নিউজিল্যান্ড একাদশ


বিশ্বকাপের ২১তম ম্যাচে আজ ধর্মশালায় মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে অপরাজিত রয়েছে এই দুই দল। তাই এই ম্যাচটিকে ঘিরে ক্রিকেট প্রেমীদের মাঝে রয়েছে তুমুল উত্তেজনা। নিজেদের পঞ্চম ম্যাচে যারা জিতবে তাদের সেমিফাইনাল  প্রায় নিশ্চিত বলা চলে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে কোন একাদশ নিয়ে মাঠে নামবে দুই দল। রোববার (২২ অক্টোবর)ধর্মশালায় বাংলাদেশ সময়  দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

স্বাগতিক ভারতের একাদশে অন্তত একটি পরিবর্তন আসবে এটা কনফার্ম। কেননা আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার চোটের কারণে এ ম্যাচে খেলবেন না তা ভারত আগেই নিশ্চিত করেছিল। তার পরিবর্তে কে আসবে তা কনফার্ম করেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। 

হার্দিকের জায়গায় আরেকজন অলরাউন্ডার নেই যাকে একাদশে খেলাবে। তবে টিম ইন্ডিয়ার কাছে অপশন রয়েছে দুটি। বোলিং শক্তি বাড়াতে গেলে দলে ঢুকতে পারে অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর ব্যাটিং লাইন লম্বা করলে সুর্যকুমার যাদব অথবা ইষান কিশান। এ দুই ব্যাটারের মধ্যে সূর্যকুমার জায়গা পাওয়ার দৌড়ে কিছুটা হলেও এগিয়ে থাকবেন। 

ঈশান কিষাণ সাধারণত ইনিংসের ওপেন করে থাকে। তবে দলে যেহেতু রোহিত-গিল রয়েছেন সেক্ষেত্রে তিনি যে ওপেনিংয়ে সুযোগ পাবেন না তা বলাই যায়। তবে ঈশান টিম ইন্ডিয়ার হয়ে পাঁচের নিচে কখনো ব্যাটিং করেননি। অন্যদিকে, সূর্যকুমার ছয়-সাত নম্বরেই সাধারণত ব্যাটিং করতে অভ্যস্ত। 

এদিকে এ দুই খেলোয়াড়কে ঘিরে দুঃসংবাদও রয়েছে। গতকাল অনুশীলনে হালকা চোট পেয়েছেন সূর্য। সেই চোট কতটা গুরুতর, সেটা অবশ্য জানা যায়নি। আর ঈশান কিষাণ খেয়েছেন মৌমাছির কামড়। 

সূর্য কিংবা ঈশান দলে ঢুকলে অন্যদিক দিয়ে বোলারের সংকট দেখা যায়। বোলিং শক্তি বাড়াতে সে ক্ষেত্রে শার্দূল ঠাকুরকে সুযোগ না দিয়ে দলে ঢুকতে পারেন পেসার মোহাম্মদ শামি অথবা অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তবে ধর্মশালার উইকেট পেসবান্ধব হওয়ায় শামির খেলার সম্ভাবনাই অনেকটা বেশি। আবার ব্যাটিং ও বোলিং দু’টোই পেতে শার্দূল ঠাকুরকেও একাদশে দেখা যেতে পারে।

অন্যদিকে, নিউজিল্যান্ড দলে পরিবর্তনের সম্ভাবনা কম। লকি ফার্গুসন, ম্যাট হেনরিরা যেভাবে পারফর্ম করছেন, তাতে আজও টিম সাউদির সুযোগ না পাওয়ার সম্ভাবনাই বেশি। আর কেইন উইলিয়ামসনকে এখনই পাওয়ার কোনো সম্ভাবনা নেই নিউজিল্যান্ডের।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা, শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব/ঈশান কিষান, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর/মোহাম্মদ শামি, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

ডেভন কনওয়ে, উইল ইয়াং, রাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, টম ল্যাথাম, মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন