২৮ জুন ২০২৪, শুক্রবার



ফিলিস্তিনের জন্য আজ রাষ্ট্রীয় শোক বাংলাদেশে

স্টাফ রিপোর্টার || ২১ অক্টোবর, ২০২৩, ০৯:১০ এএম
ফিলিস্তিনের জন্য আজ রাষ্ট্রীয় শোক বাংলাদেশে


ইসরায়েলের হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুর ঘটনায় আজ (২১ অক্টোবর) রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুতে শনিবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এদিন বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। ইসরায়েলকে সমর্থন করা বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসও পতাকা অর্ধনমিত রাখবে।

এর আগে, শুক্রবার (২০ অক্টোবর) নিহত ফিলিস্তিনিদের মাগফেরাত কামনা ও আহতদের সুস্থতার জন্য দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

ইসরায়েলে হামলায় এখন পর্যন্ত প্রায় ৪ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এরমধ্যে এক হাজার ৫২৫ জন শিশু এবং এক হাজারের বেশি নারী। অন্যদিকে, হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন