২৬ জুন ২০২৪, বুধবার



আজ সালমান শাহ'র জন্মদিন

বিনোদন ডেস্ক || ১৯ সেপ্টেম্বর, ২০২৩, ১১:০৯ এএম
আজ সালমান শাহ'র জন্মদিন


মাত্র ২৭টি সিনেমা দিয়ে দর্শকের হৃদয় জয় করে হয়ে গিয়েছিলেন বাংলা সিনেমার রাজপুত্র। প্রায় সবই হয়েছিল ব্যবসাসফল। ক্ষণজন্মা এই নায়ক হয়ে উঠেছিলেন তারুণ্যের প্রতীক। আজও তিনি তা-ই আছেন। পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেছেন দুই যুগের বেশি হয়। তবু তিনি চিরসবুজ দর্শকের অন্তরে অন্তরে। তিনি সালমান শাহ। আজ তার জন্মদিন। বেঁচে থাকলে এবার ৫৩ বছরে পা রাখতেন।

সদ্যপ্রয়াত চলচ্চিত্রকার সোহানুর রহমান সোহানের হাত ধরেই সিনেমায় এসেছেন সালমান। গেল বছর নায়কের জন্মদিনে সোহান স্মৃতিচারণা করতে গিয়ে বলেছিলেন, ‘সালমান শাহ ঢাকাই চলচ্চিত্রের একটি আজন্ম ব্র্যান্ড। তার মতো নায়ক আর আসবে না। বাংলাদেশ আর তার বয়স সমান। বাংলাদেশের সঙ্গে হাত ধরাধরি করে হাঁটছে সালমান শাহ।’

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার বাবা কমর উদ্দিন চৌধুরী, মা নীলা চৌধুরী। তিনি ছিলেন পরিবারের বড় ছেলে। সালমানের জন্মনাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন।

সালমান শাহ পড়াশোনা করেন খুলনার বয়রা মডেল হাইস্কুলে। ১৯৯৩ সালে তার চলচ্চিত্রে অভিষেক হয়। সালমান-মৌসুমী জুটি বেঁধে অভিনয় করেন সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রে। রাতারাতি তারকা বনে যান এই জুটি। আর পেছনে তাকাতে হয়নি। পরে সালমান শাহ-শাবনূর জুটি খুবই আলোচিত হয়। মাত্র ৪ বছরের ক্যারিয়ারে ২৭টি ছবিতে অভিনয় করেন সালমান শাহ। যার প্রায় সবই সুপারহিট। তার অভিনীত ছবিগুলোর মধ্যে অন্যতম অন্তরে অন্তরে, সুজন সখী, স্বপ্নের নায়ক, স্বপ্নের ঠিকানা, চাওয়া থেকে পাওয়া, জীবন সংসার, প্রেমপিয়াসী, সত্যের মৃত্যু নেই, মায়ের অধিকার, এই ঘর এই সংসার, তোমাকে চাই, আনন্দ অশ্রু, বুকের ভেতর আগুন ইত্যাদি।

চলচ্চিত্রে অভিষেকের আগের বছর অর্থাৎ ১৯৯২ সালের ১২ আগস্ট খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। দাম্পত্য জীবনের ৫ বছরের মাথায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর হঠাৎই সালমানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। এদিন ঢাকার ইস্কাটনে নিজ বাসার সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার দেহ উদ্ধার করা হয়।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন