২৬ জুন ২০২৪, বুধবার



ঢাকা দক্ষিণ সিটিতে ৬ হাজার ৭৫১ কোটি টাকার বাজেট ঘোষণা

ঢাকা বিজনেস ডেস্ক || ৩১ জুলাই, ২০২৩, ০৯:০৭ পিএম
ঢাকা দক্ষিণ সিটিতে ৬ হাজার ৭৫১ কোটি টাকার বাজেট ঘোষণা


২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এই অর্থবছরে ৬ হাজার ৭৫১ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।সোমবার (৩১ জুলাই) নগর ভবনে মেয়র হানিফ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মেয়র পদে দায়িত্ব নেওয়ার পর থেকে গত তিন অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন মেয়র তাপস। দায়িত্ব নেওয়ার পর এটি তার চতুর্থ বাজেট ঘোষণা।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ১ হাজার ৩৯৬ কোটি ৮৫ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরে গৃহ কর বাবদ ৫১২ কোটি, বাজার সালামী বাবদ ২০০ কোটি, বাণিজ্য অনুমতি বাবদ ১৫০ কোটি, বাজার ভাড়া বাবদ ৪০ কোটি, বিজ্ঞাপন কর বাবদ ৩০ কোটি, বাস-ট্রাক প্রান্ত (টার্মিনাল) থেকে ৩০ কোটি, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ৩০ কোটি, ইজারা (টয়লেট, পার্কিং, কাঁচাবাজার, ভাগাড় ইত্যাদি) বাবদ ৩০ কোটি, রাস্তা খনন ফিস বাবদ ৬৫ কোটি, সম্পত্তি হস্তান্তর কর খাতে ১৭৫ কোটি, মোবাইল টাওয়ার থেকে আয় বাবদ ৯ কোটি ৫৩ লাখ, মেয়র মোহাম্মদ হানিফ উড়ালসেতু থেকে ১৫ কোটি, সামাজিক অনুষ্ঠান কেন্দ্রের ভাড়া বাবদ ১০ কোটি, যন্ত্রপাতি ভাড়া বাবদ ৫ কোটি টাকা আয় ধরা হয়েছে। এছাড়াও সরকারি মঞ্জুরি (থোক)  থেকে ৪০ কোটি ও সরকারি বিশেষ মঞ্জুরি বাবদ ২৫ কোটি এবং ডিএসসিসি, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে ৪ হাজার ৪৫৮কোটি ৮২ লাখ টাকা বরাদ্দ প্রাপ্তির প্রত্যাশা করা হয়েছে। 

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে পরিচালন ব্যয় ধরা হয়েছে ৫৬৫ কোটি ৬৬ টাকা। উল্লেখযোগ্য ব্যয়ের খাতগুলোর মধ্যে রয়েছে,

বেতন ভাতা বাবদ ৩০০ কোটি, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৭৯ কোটি, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৮ কোটি ৮৪ লাখ, সরবরাহ বাবদ ৬০ কোটি ৬৯ লাখ, মশক নিধনে ব্যবহৃত কীটনাশক বাবদ ৩৮ কোটি ৫০ লাখ, ভাড়া, রেটস্ ও কর খাতে ১১ কোটি ২৫ লাখ, কল্যাণমূলক ব্যয় বাবদ ১৩ কোটি ৮৭ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৪ কোটি ৬০ লাখ, ফিস বাবদ ৯ কোটি ৭৫ লাখ এবং বর্জ্য ব্যবস্থাপনা বাবদ ৩০ কোটি ২ লাখ টাকা ব্যয় করা হবে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন