২৬ জুন ২০২৪, বুধবার



কিম-পুতিন সাক্ষাৎ, হতে পারে অস্ত্র চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক || ১৩ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৯ পিএম
কিম-পুতিন সাক্ষাৎ, হতে পারে অস্ত্র চুক্তি


উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে ভোস্টোচনি কসমোড্রোমে কিমকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট। বুধবার (১৩ সেপ্টেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং ও ভ্লাদিমির পুতিন ভোস্টোচনি কসমোড্রোমে দেখা করেছেন। যেখানে তারা বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন। রাশিয়ার পূর্বে একটি আধুনিক মহাকাশ কেন্দ্রে বৈঠকে অনুষ্ঠিত হচ্ছে। 

শুভেচ্ছা জানানোর প্রথম বাক্যে কিমকে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, আপনার ব্যস্ত সময় সূচিতেও আমাদের আমন্ত্রণ গ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে দেখে আমি খুবই খুশি হয়েছি। 

দুজনের মধ্যে স্যাটেলাইট তৈরি, অস্ত্র চুক্তি নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে। বৈঠকের শুরুতে উত্তর কোরিয়াকে স্যাটেলাইট বানাতে সহযোগিতা করবে কিনা মস্কো, এ বিষয়ে প্রশ্ন রেখেছেন কিম জং। জবাবে, পুতিন বলেছেন এ জন্যই আপানাকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছে।

উ. কোরিয়া তার কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে দুবার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে। ধারণা করা হচ্ছে, এ বিষয়ে মস্কোর সহযোগিতা চাইবে ও দুই দেশ চুক্তিতে পৌঁছাবে।

ঢাকা বিজনেস/এমএ/

 



আরো পড়ুন