২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ত্বকের যত্নে লবণ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ জানুয়ারী, ২০২৩, ০৯:৩১ পিএম
ত্বকের যত্নে লবণ


রান্নায় লবণ অনিবার্য একটি উপাদান। লবণহীণ রান্না মুখে দেওয়ার অযোগ্য। কিন্তু ত্বকের যত্নেও আছে লবণের ব্যবহার অর্থাৎ সোডিয়াম ক্লোরাইডের ব্যবহার।

লবণ ফেস স্ক্রাব হিসেবে কাজ করে। গোসলের পর ত্বক যখন আর্দ্র থাকে, তখন হাতে সামান্য লবণ নিয়ে আলতো করে স্ক্রাব করুন। এতে মরা চামড়া উঠে আসবে। আর ত্বকে রক্ত সঞ্চালনও বাড়বে।

লবণ হলো প্রাকৃতিক উপাদান। এটি খুব সহজেই জমে থাকা ময়লা দূর করে মুখ পরিষ্কার রাখে। ফলে ত্বক সুন্দর ও নরম হতে শুরু করে। অল্প করে লবণ নিয়ে তার সঙ্গে পছন্দের যেকোনো ফেসিয়াল অয়েল মেশান। এবার সেই তেলটা পানির সঙ্গে মিশিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করুন। এই মিশ্রণটি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে দেয়, ফলে ধীরে ধীরে ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হতে শুরু করে।

লবণ ফেস স্ক্রাব হিসেবে কাজ করে। গোসলের পর ত্বক যখন আর্দ্র থাকে তখন হাতে সামান্য লবণ নিয়ে আলতো করে স্ক্রাব করুন। এতে মরা চামড়া উঠে আসবে। আর ত্বকে রক্ত সঞ্চালনও বাড়বে।

শরীরের উপকারে 
রিফাইন না করা সি-সল্টে  কিছু খনিজ মেশানো থাকে। বাথটাবে এই লবণ মেশানো পানি দিয়ে গোসল সারলে মিলবে বেশ কিছু উপকার। বিশেষ করে বাতের ব্যথা, মাংসপেশির ব্যথা কমে এতে। বাথটাবে কুসুম গরম পানিতে এককাপের চার ভাগের একভাগ লবণ মিশিয়ে তাতে ১৫-২০ মিনিট থাকুন। কিছুদিন গ্যাপ দিয়ে নিয়মিত করুন। এতে ত্বকের উপকার মিলবে। 

চোখের ফোলা ভাব দূর করে  
অনেক সময় চোখের নিচে ফোলাভাব দেখা যায়। দেখতে অস্বাভাবিক লাগে। এ সময় লবণের সঙ্গে ফেসিয়াল অয়েল মেশান। তারপর তুলো নিয়ে সেই পানিতে ডুবিয়ে চোখের ওপর রাখুন। তুলটা কিছুক্ষণ চোখের ওপর রেখে পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। দিনে দু’বার এমনটা করলেই দেখবেন চোখের ফোলাভাব কমে যাবে।

পায়ের যত্নে লবণ 
সেই আদি কাল থেকে পা-কে সুন্দর রাখতে লবণের ব্যবহার হয়ে আসছে। এক-দুই চামচ লবণ পানির সঙ্গে মিশিয়ে সেই পানিতে কিছুক্ষণ পা ডুবে বসে থাকুন। এমনটা করলে দেখবেন পায়ের ওপরি অংশে জমতে থাকা মৃত কোষগুলো ধুয়ে যাবে। সেই সঙ্গে পায়ের যন্ত্রণা ও ফোলা ভাবও কমবে।

ফাটা ঠোঁট রোধ করতে লবণ 
অল্প করে লবণ নিয়ে পরিমাণ মতো নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগান। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ঠোঁটটা ধুয়ে ফেলুন। দিনে দু’বার এই ঘরোয়া চিকিৎসাটি করলে ঠোঁটের ফাটা ভাব কমে গিয়ে ধীরে ধীরে ঠোঁটটা সুন্দর হতে শুরু করবে।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন