২৬ জুন ২০২৪, বুধবার



টাঙ্গাইলে বছরে মাছের ঘাটতি ২৪ হাজার মেট্রিক টন

টাঙ্গাইল করেসপন্ডেন্ট || ২৫ জুলাই, ২০২৩, ১১:০৭ এএম
টাঙ্গাইলে বছরে মাছের ঘাটতি ২৪ হাজার মেট্রিক টন


টাঙ্গাইলে বার্ষিক মাছের চাহিদা রয়েছে ৮৭ হাজার ৭১১.৩২ মেট্রিক টন। মাছের উৎপাদন হয় ৬৩ হাজার ৫৯৬ মেট্রিক টন। এতে জেলায় বছরে মাছের ঘাটতি থাকে ২৪ হাজার ১১৫.৩২ মেট্রিক টন। জেলায় ৩৫ হাজার ৯৫৪ জন মৎস্যচাষি রয়েছেন। বাণিজ্যিক মৎস্য খামার রয়েছে ১৬৬টি। 

সোমবার (২৪ জুলাই) সকালে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা মৎস অধিদপ্তরের হলরুমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় জেলা মৎস্য অধিদপ্তর এ তথ্য জানায়। 

সভায় আরও জানানো হয়, বর্তমানে টাঙ্গাইলে পুকুর ও দিঘী রয়েছে ৪১ হাজার ৬৪৫টি, প্লাবন ভূমি ১৭২টি, বিল ২৭৭টি, নদী ৮টি, খাল ১২৮টি। অপরদিকে মৎসজীবী রয়েছেন ২১ হাজার ৮৫৪ জন। বাণিজ্যিক মৎস খামার রয়েছে ১৬৬টি। ৩ হাজার ৩৩২ জন মৎসজীবী ইলিশ মাছ ধরে থাকেন। 

জেলায় মোট ৮৭টি মৎস্যজীবী সমবায় সমিতি রয়েছে। মৎসচাষি সমিতির সংখ্যা রয়েছে ১৭৩টি। এছাড়া জেলায় ৩৬টি বরফ কল, ৬টি মৎস্য অভয়াশ্রম রয়েছে। সরকারিভাবে মৎস হ্যাচারি রয়েছে ১টি এবং ৭৭টি জলাশয়ে পোনা অবমুক্ত করা হয়। 

জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, জেলা সিনিয়র তথ্য অফিসার তাহলিমা জান্নাত প্রমুখ। এসময় মৎস অধিপ্তরের কর্মকর্তা, জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ‘মাছের ঘাটতি মেটাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শিক্ষিত অনেক বেকার যুবক মৎস্য চাষে এগিয়ে আসছেন। মৎস্য চাষে আগ্রহ বাড়ানোর জন্য নতুন মৎস্যচাষিসহ সবাইকে উদ্বুদ্ধ এবং পরামর্শ দেওয়া হচ্ছে। অনেক মৎসচাষিকে প্রণোদনা দেওয়া হয়েছে।’ 

নোমান/এইচ



আরো পড়ুন