০৪ মে ২০২৪, শনিবার



ইয়েমেনে ত্রাণের জন্য পদদলিত হয়ে নিহত ৭৮

আন্তর্জাতিক ডেস্ক || ২০ এপ্রিল, ২০২৩, ০১:০৪ পিএম
ইয়েমেনে ত্রাণের জন্য পদদলিত হয়ে নিহত ৭৮


ইয়েমেনে একটি দাতব্য সংস্থার ত্রাণসামগ্রী বিতরণকালে পদদলিত হয়ে অন্তত ৭৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন। হুথি কর্মকর্তারা বলেছেন, গত এক দশকের মধ্যে এটা সবচেয়ে মারাত্মক পদদলিত হওয়ার ঘটনা।

বুধবার (১৯ এপ্রিল) রাতে শহরের বাব-আল-ইয়েমেন এলাকায় একটি স্কুল প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) আল-জাজিরার একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।  

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল-ফিতরের ছুটির মাত্র ২/৩ দিন আগে আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটিতে সর্বশেষ এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। এক হুথি নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বাব আল-ইয়েমেন জেলার রাজধানীতে ত্রাণসামগ্রী বিতরণকালে পদদলিত হয়ে কমপক্ষে ৭৮ জন নিহত হয়েছেন। 

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এএফপির সংবাদে বলা হয়েছে, দরিদ্র দেশটির কয়েকশ মানুষ ত্রাণসামগ্রী নেওয়ার জন্য স্কুলটিতে জড়ো হয়েছিলেন।

হুথি বিদ্রোহীদের ‘আল মাসিরাহ টিভি চ্যানেলে’ সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, অনেক লাশ একত্রে বস্তাবন্দি করে রাখা হচ্ছে। লোকজন একে-অপরের কাঁধে উঠে ত্রাণ নেওয়ার চেষ্টা করছেন। এতে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে।  

এএফপি’র সংবাদে জানানো হয়, যে স্কুলে ঘটনা ঘটেছে, তার চারপাশে ব্যাপকভাবে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা বাহিনী নিহতদের স্বজনদের মরদেহ শনাক্ত করতে স্কুলের ভেতরে প্রবেশে বাঁধা দেয়।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন