২৬ জুন ২০২৪, বুধবার



মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে আড়াই হাজার

আন্তর্জাতিক ডেস্ক || ১১ সেপ্টেম্বর, ২০২৩, ০৮:০৯ পিএম
মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে আড়াই হাজার


মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ২ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় কয়েকহাজার মানুষ। ভূমিকম্পের তিন দিন পর এটলাস পর্বতমালার ধ্বংসস্তূপ থেকে মানুষদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। সোমবার (১১ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মারাকেশ শহরের দক্ষিণ-পশ্চিমে শুক্রবার গভীর রাতে আঘাত হানা ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে দুই হাজার ৫০০ জন মারা গেছেন ও আহত হয়েছেন দুই হাজার ৪৭৬ জন। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের কেন্দ্রস্থলে অবস্থিত প্রত্যন্ত পাহাড়ী অঞ্চলে মৃত্যু ও আহতের সংখ্যা দ্রুত বাড়ছে। পাহাড় থেকে বিশালাকার পাথর পড়ে সড়ক বন্ধ হয়ে গেছে। উদ্ধারকারীরাপাথর সরাতে হিমশিম খাচ্ছেন।

উদ্ধার হওয়া মৃতদেহগুলো কম্বলে ঢাকা অবস্থায় খোলা আকাশের নিচে পড়ে আছে। জানাজা অনুষ্ঠিত হওয়ার সঙ্গে সঙ্গে কবর দেওয়া হচ্ছে। সেখানে অত্যাবশ্যকীয় জিনিসের সরবরাহ শেষ হয়ে যাচ্ছে। সেনাবাহিনী ওই এলাকায় বিশুদ্ধ পানি, খাবার, তাঁবু ও কম্বল নিয়ে যাচ্ছে।

অন্যদিকে, মরক্কোর সিনেটর ও সাবেক পর্যটন মন্ত্রী লাচেন হাদ্দাদ বিবিসিকে বলেন, ‘এটলাস পর্বতমালার প্রত্যন্ত গ্রামে দুর্গম ভূখণ্ডের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। সেখানকার শতাব্দী প্রাচীন ভবনের অনেকগুলো পাহাড়ে অবস্থিত যেগুলো ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত ও বিধ্বস্ত হয়েছে। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন