১৮ মে ২০২৪, শনিবার



মিয়ানমারে খনি ধসে ৩২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || ১৬ আগস্ট, ২০২৩, ০১:০৮ পিএম
মিয়ানমারে খনি ধসে ৩২ জনের মৃত্যু


মিয়ানমারের একটি অনিয়ন্ত্রিত জেড খনিতে ভূমিধসে ৩২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের সবাই পুরুষ বলে জানা যায়।  

বুধবার (১৬ আগস্ট) জরুরি বিভাগের কর্মীদের বরাত দিয়ে প্রকাশিত যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন'র একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

এর আগে রোববার (১৩ আগস্ট) এই ভূমিধস হয়। 

হাপাকান্ট ফায়ার সার্ভিসের কর্মকর্তা সা তায় জা বলেন, ‌‘উদ্ধার করা মরদেহগুলোর সবাই পুরুষ। তাদের সবার মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।’ 

মায়ানমারের রাষ্ট্র-চালিত গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, গত কয়েকদিনে হওয়া ভারি বর্ষণের কারণে সেখানে একটি বালির পাহাড় ধসে পাশের একটি হ্রদের পানি বেড়ে গেছে এবং এর ফলে খনির শ্রমিকরা আটকা পড়েছেন।

সাম্প্রতিক দিনগুলোতে মিয়ানমারে প্রবল বর্ষণে বন্যা দেখা দিয়েছে এবং দেশটির উত্তরাঞ্চলীয় কাচিনের হাপাকান্ট শহরের বাইরে রোববার ভূমিধস হয়েছে।

মিয়ানমারের জেড খনি একটি লাভজনক ব্যবসা হলেও অনিয়ন্ত্রিত এ শিল্প খাতে দুর্ঘটনায় বারবার শ্রমিকের মৃত্যু ঘটতে দেখা যাচ্ছে। ২০২০ সালে এক ভূমিধসের পর একই এলাকায় ১৭০ জনেরও বেশি মানুষ প্রাণ হারান।

একজন উদ্ধারকর্মী এএফপি’কে বলেন, ‘আমরা আজ (মঙ্গলবার) মোট ২৫ জনের মৃতদেহ উদ্ধার করেছি। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন এবং তাদের উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। মৃতদেহ খুঁজে পেতে উদ্ধারকর্মীদের মাটি খনন করতে হয়েছিল এবং কয়েকটি লাশ খনিতে জমে থাকা পানিতে ভাসছিল।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন