২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



জুলাইয়ের গণহত্যা-গুলির বিচার হবে: আইন উপদেষ্টা

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ আগস্ট, ২০২৪, ০৮:৩৮ এএম
জুলাইয়ের গণহত্যা-গুলির বিচার হবে: আইন উপদেষ্টা


চলতি বছরের জুলাইয়ে কোটা সংস্কার আন্দোলনের সময় সহিংসতার সঙ্গে জড়িতদের বিচার হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। তিনি বলেন, ‘জুলাইয়ের গণহত্যা ও গুলি চালানোর বিচার হবে, মামলা হচ্ছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেই হবে।’ বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। 

আসিফ নজরুল বলেন, সাবেক সরকার প্রধানসহ এসব হত্যাকাণ্ডের সঙ্গে যাদের নাম আসবে সবার বিচার হবে। বিষয়টি মানবতাবিরোধী অপরাধ হিসেবে বিচার করা যায় কি না, তা খতিয়ে দেখা হবে। জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত হবে। 

সারাদেশে মিথ্যা ও হয়রানিমূলক মামলা ৩ দিনের মধ্যে প্রত্যাহারের উদ্যোগ নেওয়া হয়েছিল জানিয়ে আইন উপদেষ্টা বলেন, ‘এই উদ্যোগ নেওয়া হলেও তা করা সম্ভব হয়নি। পুলিশ বাহিনী না থাকায় সেটা সম্ভব হয়নি। এখন পুলিশ যোগ দিয়েছে, আশাকরি ৩১ আগস্টের মধ্যেই সেই সব মামলা প্রত্যাহার করা হবে। বৃহস্পতিবারের (১৫ আগস্ট) মধ্যে ঢাকা শহরের মামলা প্রত্যাহার হবে। একইসঙ্গে সাংবাদিক রোজিনা ইসলাম ও মাহমুদুর রহমানের মামলা আগামীকালকেই উইথড্র করা হবে।’

সাবেক সরকার প্রধানসহ এসব হত্যাকাণ্ডের সঙ্গে যাদের নাম আসবে সবার বিচার হবে বলে স্পষ্ট জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা। তিনি বলেন, ‘আসামিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন তাদের বিচার হবে। জুলাই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচারের জন্য পৃথিবীর যে দেশ থেকে বিশেষজ্ঞ আসতে চায় তাদের আসার সুযোগ দেওয়া হবে।’

উপদেষ্টা বলেন, অ্যাটর্নি জেনারেলের অফিসে সব নিয়োগ দলীয় ভিত্তিতে হয়েছে। সেগুলো ঠিক করার চেষ্টা চলছে। সব বিচার বিভাগের কর্মকর্তার দেশে বিদেশি সব সম্পদের হিসেব আগামী ১০ কর্ম দিবসের মধ্যে দিতে হবে। 

আইন উপদেষ্টা বলেন, বৈষম্য সর্বব্যাপী। ধর্মের ভিত্তিতে, রাজনৈতিক ভিত্তিতে যত বৈষম্য হয়েছে তা নিরসন করা হবে। 




আরো পড়ুন