১৮ মে ২০২৪, শনিবার



সুন্দরবনে বাঘ গণনা শুরু

খুলনা সংবাদদাতা || ০২ জানুয়ারী, ২০২৩, ০৫:৩১ এএম
সুন্দরবনে বাঘ গণনা শুরু


সুন্দরবনে ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতিতে তৃতীয়বারের মতো বাঘ গণনার কাজ শুরু হয়েছে।

রোববার (১ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় সুন্দরবনের কালাবগি ফরেস্ট অফিস এলাকায় ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে এই জরিপ কার্যক্রমের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

তিনি বলেন, বছরের প্রথম দিনেই অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে বাঘ জরিপের কার্মকাণ্ড শুরু করা হয়েছে। এমনভাবে ক্যামেরা স্থাপনের কাজ করা হয়েছে, যেন বাঘ বা যে কোনো পশু গেলে ছবি উঠবে। শুধু ছবিই উঠবে না, স্থান, কাল, পাত্র ও টেম্পারেচার উঠবে।

তিনি আরও বলেন, কোন জায়গায় ছবি উঠেছে বিস্তারিত ক্যামেরায় রেকর্ড থাকবে। একটি প্রাণী যখন সেখান থেকে পার হবে, সবকিছু একইসঙ্গে উঠে যাবে, এমনকি ১০ সেকেন্ড ভিডিও ধারণ হবে। ৪০ দিন একই জায়গায় এই ক্যামেরা থাকবে। ১৫ দিন পরপর ক্যামেরা চেক করা হবে। আমরা ৬৬৫টি গ্রিডে ক্যামেরা স্থাপনের কাজ করবো। প্রত্যেকটি গ্রিডের দুইপাশে দুটি ক্যামেরা থাকবে।

বন বিভাগ সূত্রে জানা যায়, বাঘের হালনাগাদ তথ্য সংগ্রহ ও সুন্দরবনের বাঘ সংরক্ষণের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গত ২৩ মার্চ ‘সুন্দরবনের বাঘ সংরক্ষণ প্রকল্প’ শীর্ষক প্রকল্পের প্রশাসনিক অনুমোদন দেয়। প্রকল্পটির মোট ব্যয় ৩৫ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা। এর মধ্যে শুধু বাঘ শুমারি খাতে ব্যয় ধরা হয় ৩ কোটি ২১ লাখ টাকা। প্রকল্পটির মেয়াদ ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ও বাঘ সংরক্ষণ প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে সুন্দরবনের বাঘ গণনা শুরু হয়েছে। ৩০ জন লোক এ কাজে নিয়োজিত রয়েছেন।

তুরান/এম 



আরো পড়ুন