১৮ মে ২০২৪, শনিবার



কোক স্টুডিও বাংলায় অর্ণব-সুনিধি

বিনোদন ডেস্ক || ০৯ জুলাই, ২০২৩, ০৯:০৭ এএম
কোক স্টুডিও বাংলায় অর্ণব-সুনিধি


চলছে কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজন। এরইমধ্যে কিছু গান বেশ আলোচনায় এসেছে। এবার আলোচনায় ‘সন্ধ্যাতারা’ শিরোনামের নতুন গান। শনিবার (৮ জুলাই) প্রকাশিত হয়েছে গানটি। এতে অংশ নিয়েছেন শায়ান চৌধুরী অর্ণব ও সুনিধি নায়েক। গানটিতে বন্দিশ ও পপ গানের ফিউশন করা হয়েছে, সাথে আছে অর্ণবের নিজের করা ইডিএম (ইলেকট্রনিক ড্যান্স মিউজিক)-এর স্বাদ। 

বন্দিশ সাধারণত হিন্দি ও উর্দুতে লেখা হয়। এই প্রথমবারের মতো প্ল্যাটফর্মটিতে বাংলা ভাষায় বন্দিশ পরিবেশন করা হচ্ছে।

বন্দিশ অর্থ ‘এক সুতোয় গাঁথা’। আর ‘সন্ধ্যাতারা’ এমন একটি বন্দিশকে বাংলাদেশি ধরনে প্রকাশ করার একটি প্রচেষ্টা। ইমন রাগের ওপর ভিত্তি করে তৈরি ‘ম্যায় ওয়ারি ওয়ারি জানুগি’ শিরোনামের বন্দিশটিকে এখানে বাংলায় উপস্থাপন করা হয়েছে। এতে আগ্রা ঘরানার আসল বৈশিষ্ট্য ধরে রাখা হয়েছে।

মূল গানটির সুর করেছিলেন ওস্তাদ বিলায়েত হুসেন খাঁ। আর একে বাংলায় রূপান্তরিত করেছেন দিবস কৃষ্ণ বিশ্বাস। কোক স্টুডিও বাংলার গানটিতে শাস্ত্রীয় ও লোকজ বাদ্যযন্ত্রের সাথে আধুনিক বাদ্যযন্ত্রের চমৎকার মিশ্রণ ঘটেছে। সুন্দর এই ফিউশনটির সুর, সংগীতায়োজন ও প্রযোজনা করেছেন বিখ্যাত সুরকার অদিত রহমান। আর গানটির ‘বেলা হারায়’ অংশটির সুর করেছেন শায়ান চৌধুরী অর্ণব।      

গানটি সম্পর্কে অর্ণব বলেন, ‘এই গানে বন্দিশ ও আধুনিক পপ গানের ফিউশনের মাধ্যমে অসাধারণভাবে শাস্ত্রীয় ও আধুনিক গানের মিশ্রণ ঘটানো হয়েছে। ঐতিহ্যবাহী সুরের সঙ্গে আধুনিক বিট আর ইলেকট্রনিক সাউন্ডস্কেপ এখানে এক জায়গায় এসে মিলেছে। এর ফলে দুই ধারার গানকেই সম্মান জানানোর মাধ্যমে সম্পূর্ণ নতুন কিছু সৃষ্টি হয়েছে। কোক স্টুডিও বাংলায় আমরা সঙ্গীতের ক্রমপরিবর্তনশীল রূপ এবং সঙ্গীতের বিভিন্ন ধারার মধ্যে সহযোগিতার অফুরন্ত সম্ভাবনা দেখতে পাচ্ছি। এই গানটি তারই প্রমাণ দেয়।’

সুনিধি নায়েক বলেন, ‘এই গানটিতে আমি বিখ্যাত বন্দিশ ‘ম্যায় ওয়ারি ওয়ারি জানুগি’-র বাংলা সংস্করণ পরিবেশন করেছি। চ্যালেঞ্জটা আমি দারুণ উপভোগ করেছি। শাস্ত্রীয় সঙ্গীতের একজন শিল্পী হিসেবে, দর্শক-শ্রোতাদের সামনে এমন একটা গান নিয়ে আসতে পেরে আমি খুবই আনন্দিত।’

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন