১৮ মে ২০২৪, শনিবার



হারানো দিনের গান নিয়ে বেনুকা’য় ফাহমিদা রত্না

বিনোদন ডেস্ক || ১৪ জুন, ২০২৩, ১২:০৬ পিএম
হারানো দিনের গান নিয়ে বেনুকা’য় ফাহমিদা রত্না


শুধু চর্চা কিম্বা চেষ্টায় গান হয় না। গানের জন্য দরকার হয় সহজাত প্রতিভা, প্রকৃতি প্রদত্ত কণ্ঠ-স্বর-সুর। আর এসবকিছুর পরিমিত সমন্বয় কাউকে করে তুলে সফল শিল্পী। তেমনি একজন শিল্পীর নাম ফাহমিদা রত্না।

নারী মনের চিরন্তন বেদনা মূর্ত হয়ে ওঠে রত্নার কণ্ঠে। চিরায়ত বাংলার লোকো গানের জন্য তার কণ্ঠ এক কথায় চমৎকার। বাংলার পথে প্রান্তরের গান- যাকে আমরা পল্লীগীতি আখ্যা দিয়ে থাকি- ধীরে ধীরে কমে এসেছে তার প্রচলন। তবে, যুগ যুগ ধরে বেঁচে থাকা কালজয়ী গানগুলো আবার নতুন করে তুলে আনার প্রয়াস পেয়েছে মিউজিক্যাল ল্যাব শো বেনুকা। হারানো দিনের সেসব পল্লীগীতি নিয়ে আজ বেনুকায় হাজির হবেন উত্তর বঙ্গের মেয়ে রত্না।

রত্না গেয়ে বেড়াচ্ছেন বিভিন্ন প্ল্যাটফর্মে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির তালিকুাভূক্ত শিল্পী তিনি। মঞ্চেও তিনি সফল। পশ্চিমবঙ্গেও রয়েছে রত্নার ভক্তকূল। দুই বাংলার জনপ্রিয় কণ্ঠশিল্পী রত্না আজ গাইবেন দুই বাংলার পুরনো দিনের কিছু শ্রোতাপ্রিয় গান।   

আজ বুধবার (১৪ জুন, ২০২৩) রাত ১০টায় বেনুকার ইউটিউব এবং ফেসবুক পেজ থেকে একযোগে প্রচার হবে সঙ্গীত বিষয়ক অনুষ্ঠানটি। বেনুকা’র  ২৮তম পর্ব এটি। সাপ্তাহিক ভিত্তিতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। সরাসরি সম্প্রচার শেয়ার করা হয় মিডিয়া পার্টনার ঢাকা বিজনেস এর ফেসবুক পেজ থেকেও। অনুষ্ঠান ধারণ করা হয় বেনুকা’র নিজস্ব স্টুডিওতে।

বেনকুা নিবেদন করছে ভিসতা অ্যান্ড্রয়েড টিভি। ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড একটি পরিচিত বাংলাদেশী প্রেস্টিজিয়াস প্রতিষ্ঠান। তারাই বাংলাদেশে প্রথম এনেছে সর্বাধুনিক প্রযুক্তির অ্যান্ড্রয়েড-১১ টিভি। বাংলাদেশেই উচ্চ মানের ইলেকট্রনিক্স পণ্য উৎপাদন এবং বাজারজাত করছে তারা। স্বল্পতম সময়ের মধ্যে ভিসতা একটি প্রতিষ্ঠিত ব্র্যান্ড। বেনুকা’র আয়োজনে স্পন্সর হিসেবে পাশে থাকায় বেনুকা টিম ভিসতা ইলেকট্রনিক্স কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে।


বেনুকা টিম এই অনুষ্ঠানটিকে বলছে, মিউজিক ল্যাব বা সংগীতের ল্যাবরেটরি। এখানে গান পরিবেশনার পাশাপাশি থাকে গান নিয়ে নানা আলোচনা। সুর, কথা, রাগ, তাৎপর্য, প্রেক্ষাপট ইত্যাদি বিশ্লেষণ করা হয় এতে।

বেনুকা উপস্থাপক উদয় হাকিম বলেন, কিছুটা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। ধীরে ধীরে বেনুকা আলাদা একটি স্টাইলে পরিণত হবে। এরইমধ্যে দর্শকরা বেনুকা’কে একটি স্বতন্ত্র এবং স্বকীয় প্ল্যাটফর্ম হিসেবে পেয়েছেন।’ 

তিনি আরও বলেন, ‘গান হচ্ছে আত্মার খোরাক। গানের সঙ্গে সঙ্গে তার প্রেক্ষাপট এবং গানের ভেতরে লুকায়িত ভাব কথন মানুষ জানতে চায়। সেই চিরন্তন আগ্রহ থেকেই বেনুকার এই পরিবেশনা।’

সম্প্রতি ট্রাব আয়োজিত মিউজিক অ্যাওয়ার্ডে সেরা ওটিটি মিউজিক্যাল শো’র পুরস্কার পেয়েছে বেনুকা।

বেনুকায় গাইতে পারেন যে কেউ। বিশেষ করে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিল্পীদের প্রধান্য দেওয়া হচ্ছে। তবে যিনি গাইতে চান তাকে অবশ্যই সংগীত বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। বেনুকায় গাইতে চাইলে হোয়াটস অ্যাপে (০১৫৭২১৬৮১৯৪) গানের লিঙ্ক এবং এসএমএস পাঠাতে পারেন। অথবা ই-মেইল ([email protected]) করতে পারেন ।

বেনুকার ফেসবুক লিঙ্ক: Benuka

বেনুকার ইউটিউব লিঙ্ক: Benuka

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন