২৯ জুন ২০২৪, শনিবার



একমাত্র টেস্টে আফগানদের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা

ক্রীড়া ডেস্ক || ১৪ জুন, ২০২৩, ০৯:০৬ এএম
একমাত্র টেস্টে আফগানদের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা


জয়ের লক্ষ্যে আজ (বুধবার) আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। সকাল ১০টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে ম্যাচটি। 

নিজেদের সর্বশেষ টেস্টে আয়ারল্যান্ডন্ডকে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে জয় পেলে ২০১৮ সালের পর আবারও টানা দুই টেস্ট জয়ের স্বাদ নিবে টাইগাররা। ঘরের মাঠে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। 

ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস। এ ছাড়াও, ডিজিটাল প্ল্যাটফর্ম Rabbithole app I web এ ম্যাচটি উপভোগ করতে পারবেন ক্রিকেট প্রেমিরা।

সব কিছু বিবেচনায় টেস্ট জয়ের ক্ষেত্রে ফেভারিট বাংলাদেশ। কিন্তু অতীত টাইগারদের জন্য সুখকর নয়। এই ফরম্যাটে একবারের দেখায় আফগানিস্তানের কাছে ২২৪ রানে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বৃষ্টিতে খেলার বেশিরভাগ সময় ভেস্তে গেলেও, রশিদের দুর্দান্ত বোলিয়ে নাটকীয় জয় পায় আফগানিস্তান। ওই ম্যাচে ১১ উইকেট নিয়ে টাইগারদের ইনিংস ধসিয়ে দেন রশিদ খান। ওই ম্যাচটি আফগানিস্তানের ইতিহাসে দ্বিতীয় টেস্ট ছিল।

এর আগে টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, গরমের কারণে শেষের দিকে উইকেট খারাপ হলে স্পিনাররা সুবিধা পাবেন। এসময় স্পোর্টিং উইকেট সবাইকে সহায়তা করবে। আয়ারল্যান্ডের বিপক্ষে যে ধরনের উইকেট ব্যবহার করা হয়েছিল এটিও একই ধরনের।

হাথুরু বলেন, গত কয়েকদিনের বৃষ্টির কারণে ঘাস সবুজ হয়ে গেছে। আগেও এখানে সবুজ উইকেট দেখেছি আমি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষেও সবুজ উইকেটে খেলেছি। আমাদের পেস বোলার আছে। তাদের এমন একটি কন্ডিশন আমাদের দিতে হবে যা তাদের সামর্থ্যের মধ্যে থাকে।

তিনি আরও বলেন, আমাদের ভালো স্পিনারও আছে। এই ম্যাচটি সবুজ উইকেটে শুরু হচ্ছে। সবাই জানে এই গরমে এটি খুব দ্রুত খারাপ হবে এবং খেলার শেষদিকে এটি স্পিনারদের সহায়তা করবে। আমি মনে করি ব্যাটার, পেস বোলার এবং স্পিনার সবার জন্য এটি একটি ভালো স্পোর্টিং উইকেট। আমি একটি ভালো লড়াই দেখতে চাই।

প্রসঙ্গত, ২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে ৬ টেস্ট খেলে ৩টিতে জিতেছে আফগানিস্তান। আয়ারল্যান্ড, বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি জয়ের স্বাদ পায় তারা। 

কিন্তু বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান হতাশাজনক। এখন পর্যন্ত ১৩৭ টেস্টে ১৭টিতে জিতেছে তারা। হেরেছে ১০২টি, ড্র হয়েছে ১৮টিতে। 

বাংলাদেশ দল

লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মোমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু ও মুশফিক হাসান।

আফগানিস্তান দল

হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আফসার জাজাই (উইকেটরক্ষক), ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুলহক নাভিদ, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই ও নিজাত মাসৌদ।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন