২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

চুলের আগা ফাটা রোধে করণীয়

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ মে, ২০২৩, ০৫:০৫ পিএম
চুলের আগা ফাটা রোধে করণীয়


লম্বা চুলের শখ অনেকেরই। লম্বা চুলে হেয়ার স্টাইলও হয় অনেক। কিন্তু, প্রতিদিনের ধুলো-ময়লা, দূষণ, চড়া রোদে চুল দুর্বল আর অমসৃণ হয়ে যায়। আর যত্নের অভাব তো রয়েছেই। তবে একটু সচেতন হলেই কিন্তু চুলের ফেটে যাওয়া রোধ করা যায়। চলুন জেনে নেই, চুলের আগা ফেটে যাওয়া রোধে করণীয়-

চুলের ফেটে যাওয়া রোধে প্রথমেই বাদ দিতে হবে কিছু অভ্যাস। 

১. হেয়ার ড্রায়ার দিয়ে রোজ চুল শুকানো

রোজ রোজ হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানোর অভ্যাস অনেকের। আর তাপের কারণে চুলের আদ্রতা ধীরে ধীরে চলে যায়। কিছু বোঝার আগেই পুরো চুল লাল হয়ে ফেটে যায়। তাই, কোনোভাবেই হিট প্রটেক্টর ছাড়া চুলে হেয়ার ড্রায়ার, ফ্ল্যাট আয়রন বা কারলার ছোঁয়ানো যাবে না। 

২. গামছা দিয়ে চুল ঝাড়া

গামছা দিয়ে চুল ঝাড়া অনেকের অভ্যাস। কিন্তু এতে চুলের ক্ষতিই হয়। এমনকি, মোটা তোয়ালে দিয়ে গোসলের পরে চুল পেঁচিয়ে রাখলেও চুলের আদ্রতা তোয়ালে টেনে নিতে পারে। তাই, গোসলের পর চুল থেকে চেপে চেপে পানি বের করে ফেলতে হবে। কোনোভাবেই চুল মুচড়ে পানি ঝরানোর চেষ্টা করা যাবে না। 

৩. চুলে অতিরিক্ত ড্রাইয়িং শ্যাম্পু ব্যবহার

চুলে অতিরিক্ত ড্রাইয়িং শ্যাম্পু ব্যবহার করা যাবে না। কন্ডিশনার মিস করা যাবে না। শ্যাম্পু করার আগে চুলে তেল দিতে হবে। চুল ড্রাই হলে চুলে মেহেদি না দেওয়াই উত্তম। 

৪. গরম পানি চুলে ব্যবহার

গরম পানি চুলে ব্যবহার করা উচিত নয়। গরম পানিতে চুলের তন্তুগুলো ধীরে ধীরে আদ্রতা হারিয়ে এদিকে ওদিকে ছড়িয়ে যায়। যে কারণে চুল লালচে দেখায় এবং ফাটা শুরু করে। খুব বেশি হলে ঈষদুষ্ণ পানি ব্যবহার করে যায়। তবে, গোসলের শেষে একদম ঠাণ্ডা পানি চুলে ঢেলে তাপমাত্রা নরমালে নিয়ে আসতে হবে। এতে চুলের তন্তু ঠিক জায়গায় থাকবে। চুল দেখতে অনেক সিল্কিও লাগবে আর আগাও ফাটবে না।

চুলের আগা ফাটা রোধে হেয়ার প্যাক 

১. ৩ টেবিল চামচ অলিভ অয়েল ও ২ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। পরিষ্কার চুলে ম্যাসাজ করতে হবে। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে।

২. একটি ডিমের কুসুম (হলুদ অংশ), ২ টেবিল চামচ অলিভ অয়েল আর এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগাতে হবে। ১-২ ঘণ্টা রেখে শ্যাম্পু করতে হবে।

৩. ১ টেবিল চামচ নারকেল তেল আর ১ চা চামচ ভিটামিন অয়েল মিশিয়ে মাইক্রোওভেনে ৩০ সেকেন্ড গরম করে নিতে হবে। চুলের আগায় লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে। পরদিন সকালে ধুয়ে ফেলতে হবে। নারকেল তেল, অলিভ অয়েল আর আমন্ড অয়েল মিশিয়ে যদি সারা রাত চুলে লাগিয়ে রাখা যায়, তাহলেও চুলের আগা ফাটা অনেকটা কমবে।

৪. ২ টেবিল চামচ টক দই , ১ টেবিল চামচ নারকেল তেল ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে হবে। আগা ফাটা রোধ করা সহ চুল সিল্কিও করবে এই প্যাক।

৫. দই, অ্যালোভেরা জেল আর কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে চুলে লাগিয়ে নিতে হবে। আধঘণ্টা পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

৬. পাকা পেঁপে ব্লেন্ড করে নিতে হবে। তার সঙ্গে দই আর অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগাতে হবে। আধঘণ্টা পর শ্যাম্পু করে নিতে হবে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন